আইসিসির চেয়ারম্যান পদের যোগ্য সৌরভ: সাঙ্গাকারা

ডেভিড গাওয়ার, গ্রায়েম স্মিথের সঙ্গে সুর মেলালেন কুমারা সাঙ্গাকারা। শ্রীলঙ্কারে সাবেক এই অধিনায়কও আইসিসির চেয়ারম্যান হিসেবে দেখতে চান সৌরভ গাঙ্গুলিকে। সাঙ্গাকারার বিশ্বাস, তীক্ষ্ণ ক্রিকেট মস্তিষ্কের অধিকারী ভারতের সাবেক অধিনায়ক ক্রিকেটকে এগিয়ে নেবেন অনেক দূর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2020, 11:11 AM
Updated : 26 July 2020, 11:11 AM

বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সভাপতির দায়িত্বে আছেন সৌরভ। স্বল্প দিনেই কাজ দিয়ে প্রশংসা কুড়িয়েছেন তিনি। আইসিসির দায়িত্বভারও শক্ত হাতে পালন করবেন সৌরভ, প্রত্যাশা শ্রীলঙ্কার সাবেক অধিনায়কের।

আইসিসিতে বরাবরই রয়েছে পক্ষপাতিত্বের অভিযোগ। ইন্ডিয়া টুডে কে দেওয়া সাক্ষাৎকারে এমসিসির প্রধান সাঙ্গাকারা জানান, এই সংস্কৃতি থেকে বের হয়ে আসতে সৌরভকে আইসিসির প্রধান হিসেবে চান তিনি। 

“আমি মনে করি, সৌরভ অবশ্যই ওই পরিবর্তনটি আনতে পারে। আমি দাদার একজন বড় ভক্ত। কেবল ক্রিকেটার হিসেবে তার সুউচ্চ অবস্থানের জন্য নয়, তার ক্রিকেট মস্তিষ্কও দারুণ তীক্ষ্ণ। তিনি মন থেকে খেলাটির উন্নতির জন্য ভাবেন। বিসিসিআই প্রেসিডেন্ট, ইসিবি, এসএলসি, অন্য যেকোনো বোর্ড কিংবা আইসিসির প্রধান হলে এমন ভাবনার পরিবর্তন হওয়া উচিত নয়।”

“চিন্তা-ভাবনা আন্তর্জাতিক ক্রিকেটের স্বার্থে হওয়া উচিত। আমি কোন জায়গা থেকে এসেছি, সেই হিসেবে পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত নেওয়া উচিত নয়-আমি কি ভারতীয়, শ্রীলঙ্কান, অস্ট্রেলিয়ান নাকি ইংলিশ, সেটা দেখার বিষয় নয়। বরং ভাবতে হবে, ‘হ্যাঁ, আমি একজন ক্রিকেটার এবং আমি যা করছি তা ক্রিকেট খেলুড়ে দেশগুলোর জন্য ভালো হচ্ছে কিনা’।”

চলতি বছরের জুনে আইসিসির চেয়ারম্যান পদে মেয়াদ শেষ হয়েছে শশাঙ্ক মনোহরের। নতুন কাউকে নিয়োগের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করছেন ডেপুটি চেয়ারম্যান ইমরান খাজা। সাঙ্গাকারার মতো নতুন চেয়ারম্যান হিসেবে অনেকের নজরে এগিয়ে আছেন সৌরভ।

“বিসিসিআইয়ের প্রেসিডেন্ট হওয়ার আগে, এমনকি প্রশাসনিক পর্যায় ও কোচিংয়ের সঙ্গে যুক্ত হওয়ার আগ থেকেই আমি তার কাজ দেখছি। কীভাবে তিনি বিশ্বের নানা প্রান্তের ক্রিকেটারদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলেছেন এবং এমসিসির ক্রিকেট কমিটিতে নিজের মত দিতেন, সবই ছিল দারুণ। আমার কোনো সন্দেহ নেই, ঠিক সেই কাজগুলি করার জন্য তিনি খুব, খুব উপযুক্ত ব্যক্তি।”