রুটের পর ইংল্যান্ড দলে আসা সেরা তরুণ পোপ: ভন

সম্ভাবনার ডালি সাজিয়ে ২১ বছর বয়সে ইংল্যান্ড টেস্ট দলে এসেছিলেন জো রুট। সামর্থ্যের প্রমাণ দিয়ে এখন দলের অধিনায়ক তিনি। অলি পোপের মাঝেও ভবিষ্যৎ তারকা ক্রিকেটারের ছায়া দেখছেন মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের মতে, রুটের পরে ইংল্যান্ড দলে আসা সেরা তরুণ ক্রিকেটার এই কিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2020, 03:27 PM
Updated : 25 July 2020, 03:57 PM

২০১২ সালে ভারতের মাটিতে টেস্ট অভিষেক হয় রুটের। লাল বলের ক্যারিয়ারের প্রথম ইনিংসেই হাফ সেঞ্চুরি করে সামর্থ্যের জানান দিয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। দলের প্রয়োজনে ছয় নম্বরে নেমে খেলেছিলেন ৭৩ রানের ইনিংস। এরপর ধীরে ধীরে নিজেকে গড়ে তোলেন দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসেবে। এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৯৩ টেস্ট খেলা রুট ৪৮.০৭ গড়ে রান করেছেন ৭ হাজার ৬৪৪, সেঞ্চুরি ১৭টি ও হাফ সেঞ্চুরি ৪৮টি।

রুটের মতো অবশ্য শুরুটা ভালো ছিল না পোপের। ২০১৮ সালে ২০ বছর বয়সে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেকে একমাত্র ইনিংসে করেন ২৮ রান। সেই সিরিজে আরেকটি টেস্ট খেলে দুই ইনিংস মিলে রান করেন ২৬। এরপর বাদ পড়েন দল থেকে।

এক বছর পর নিউ জিল্যান্ডের বিপক্ষে ফেরার সিরিজে করেন ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি। চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের প্রথম সেঞ্চুরিও তুলে নেন তিনি। ধারাবাহিক পারফরম্যান্সে সুযোগ পান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

চলতি টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে অবশ্য রান খরায় ভুগেছেন পোপ। কিন্তু তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে দলের বিপর্যয়ে খেলেছেন ৯১ রানের দারুণ এক ইনিংস। এরপরই বিবিসির একটি আয়োজনে ইংল্যান্ডের হয়ে ৮২ টেস্ট খেলা ভন ২২ বছর বয়সী পোপকে প্রশংসায় ভাসালেন।

“জো রুটের পর ইংল্যান্ড দলে আমার দেখা সেরা তরুণ ক্রিকেটার অলি পোপ। কয়েক বছর আগে সে যখন দলে এসেছিল, মানসিকভাবে প্রস্তুত ছিল না।”

“তার খেলার মান সম্ভবত ঠিকই ছিল, কিন্তু টেস্ট ক্রিকেটের আবহ এবং স্পটলাইটে মানিয়ে নিতে সে প্রস্তুত ছিল না।”

লাল বলে ইংলিশ ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক ভনের প্রশংসা পেয়ে দারুণ উচ্ছ্বসিত পোপ। একই সঙ্গে পাচ্ছেন আত্মবিশ্বাসও। এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৯ টেস্ট খেলা ডানহাতি এই ব্যাটসম্যান জানান, সকলের প্রত্যাশা পূরণ করার অপেক্ষায় তিনি।

“এটা অনেক বড় প্রশংসা, বিশেষ করে সাবেক অধিনায়ক ও গ্রেট ক্রিকেটারদের একজনের কাছ থেকে।”

“এটাকে অতিরিক্ত চাপ নয়, বরং ইতিবাচক দিক হিসেবে দেখছি আমি। নিজের সম্পর্কে এমন কিছু শোনা দারুণ ব্যাপার। আশা করি, আমি আমার দায়িত্ব পালন করতে পারব।”