অ্যামব্রোসের ২৬ বছর পর রোচ

সেই ১৯৯৪ সালে ২০০ টেস্ট উইকেট পূর্ণ করেছিলেন কার্টলি অ্যামব্রোস। সময়ের পরিক্রমায় তিনি ৩০০ পেরিয়ে ছুঁয়েছিলেন ৪০০ টেস্ট উইকেট। এরপর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান, সেটিও প্রায় দুই দশক হতে চলল। দীর্ঘ এই সময়ে ২০০ উইকেটের ক্লাবে জায়গা করে নিতে পারছিলেন না ওয়েস্ট ইন্ডিজের আর কেউ। অবশেষে সেই খরা ঘোচালেন কেমার রোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2020, 12:33 PM
Updated : 25 July 2020, 12:33 PM

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনে শনিবার এই মাইলফলক স্পর্শ করেছেন রোচ। ৩২ বছর বয়সী পেসার ক্রিস ওকসকে বোল্ড করে পা রেখেছেন দুইশর সীমানায়।

২০০ থেকে ৭ উইকেট দূরে থেকে এই সিরিজ শুরু করেছিলেন রোচ। কিংবদন্তি পেসার কোর্টনি ওয়ালশ তখন তাকে শুভ কামনা জানিয়ে বলেছিলেন, ‘প্রথম টেস্টেই ২০০ হয়ে যাক!’ কিন্তু হয়েছে উল্টো। প্রথম টেস্টে দারুণ বোলিং করেও রোচ ছিলেন উইকেটশূন্য। দ্বিতীয় টেস্টে নেন চার উইকেট। তৃতীয় টেস্টে তৃতীয় উইকেট নিয়ে তিনি পৌঁছে গেলেন কাঙ্ক্ষিত সেই ঠিকানায়।

২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে সিরিজে চুক্তি সংক্রান্ত জটিলতায় মূল ক্রিকেটাররা না থাকায় সুযোগ মিলেছিল রোচের। অভিষেক হয়েছিল সেন্ট ভিনসেন্ট টেস্টে। প্রথম টেস্টে নিয়েছিলেন ৬ উইকেট, দ্বিতীয় টেস্টে ৭টি। এই পারফরম্যান্সে মূল ক্রিকেটাররা ফেরার পরও তিনি ধরে রাখেন জায়গা। পরে দীর্ঘ পথচলায় কখনও ছিটকে গেছেন দল থেকে, কখনও হয়েছেন নায়ক। ৫৯ টেস্টে এসে পূর্ণ করলেন ২০০ উইকেট।

মাইলফলক ছোঁয়ায় রোচকে শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা দিয়েছেন অ্যামব্রোস।

“২০০ ক্লাবে যোগ দেওয়া ওকে অভিনন্দন জানাচ্ছি। ‘কেমার, কার্টলি অ্যামব্রোস তোমাকে বলে রাখছে, পরের ধাপ হলো ২৫০ উইকেট, এরপর ৩০০। মনে রেখো, আমি বলেছিলাম এটা।”

সিরিজ শুরুর আগে কোর্টনি ওয়ালশও বলেছিলেন, রোচকে তিনি তিনশ উইকেটের উচ্চতায় দেখতে চান।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে এই মাইলফলকের স্বাদ পাওয়া নবম বোলার রোচ। সবার ওপরে আছেন ওয়ালশ। টেস্ট ইতিহাসে ৫০০ উইকেট শিকারি প্রথম বোলার ক্যারিয়ার শেষ করেছেন ৫১৯ উইকেট নিয়ে। ৪০৫ উইকেট নিয়েছেন ওয়ালশের দীর্ঘদিনের বোলিং সঙ্গী অ্যামব্রোস।

অনেকের মতেই যিনি সর্বকালের সবচেয়ে পরিপূর্ণ পেসার, সেই ম্যালকম মার্শালের উইকেট ৩৭৬টি। টেস্ট ইতিহাসে তিনশ উইকেট শিকারি প্রথম স্পিনার ল্যান্স গিবসের মোট প্রাপ্তি ৩০৯ উইকেট।

এছাড়াও জোয়েল গার্নার নিয়েছেন ২৫৯ উইকেট, মাইকেল হোল্ডিং ২৪৯, গ্যারি সোবার্স ২৩৫ ও অ্যান্ডি রবার্টস নিয়েছেন ২০২ উইকেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক