আর্চারের পাশে সবাইকে চান হোল্ডার

মাঠের লড়াইয়ে এখন প্রবল প্রতিপক্ষ জেসন হোল্ডার ও জফ্রা আর্চার। তবে লড়াই তো একটা চলছে মাঠের বাইরেও, যা ক্রিকেট ছাপিয়ে ছুঁয়ে যায় জীবনের সীমানা। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে এক কাতারেই সামিল দুজন। বিশ্ব ক্রিকেটের স্বার্থেই আর্চারের পাশে থাকা উচিত সবার, বলছেন হোল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2020, 02:26 PM
Updated : 23 July 2020, 02:55 PM

ছোট্ট আন্তর্জাতিক ক্যারিয়ারে এর মধ্যেই কয়েকবার বর্ণবাদের শিকার হয়েছেন আর্চার। সবশেষ তিনি অভিযোগ করেছেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে আইসোলেশনে থাকার সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্ণবাদী মন্তব্য ছুঁড়ে দেওয়া হয়েছে তার দিকে। ‘বায়ো-সিকিউর’ বিধি ভঙ্গ করায় আইসোলেশনে রাখা হয়েছিল এই ইংলিশ পেসারকে।

বর্ণবাদের শিকার হওয়ার অভিযোগ করে বুধবার ডেইলি মেইল-এ নিজের কলামে আর্চার লিখেছিলেন, মুহূর্তেই নায়ক থেকে খলনায়ক হওয়ার অনুভূতি পেয়েছেন তিনি। পরদিন একই পত্রিকায় কলামে হোল্ডার লিখলেন, আর্চারের পাশে দাঁড়ানো উচিত সবার।

“গত শীতে নিউ জিল্যান্ডে বর্ণবাদী আচরণের শিকার হয়েছিল সে এবং এখন আবার সেটার পুনরাবৃত্তি, যেকোনো ব্যক্তিকে মানসিকভাবে আহত করবে এটি।”

“ যে কোনো সময়ের চেয়ে বেশি এখন আমাদের ঐক্যবদ্ধ হয়ে তার সঙ্গে থাকতে হবে এবং যতটা সম্ভব সমর্থন করতে হবে। বর্ণবাদ ও কটুকথা নির্মূল করতে হবে। আমরা ওয়েস্ট ইন্ডিজ দল তার সহায়তায় যে কোনো কিছু করতে প্রস্তুত। সবাই মিলে ভাবতে হবে, কী করা যায়।”

বিশ্বব্যাপী চলতে থাকা বর্ণবাদ বিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড দল জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লোগো নিয়ে খেলছে এই সিরিজে। সিরিজ শুরুর আগে বর্ণবাদবিরোধী বার্তা দিয়েছে দুই দল। হোল্ডার ব্যক্তিগতভাবেও নিজের জায়গা থেকে দারুণ সোচ্চার।

হোল্ডারের মতে, আর্চারের এবারের ঘটনা ছাড়াও বর্ণবাদী আচরণের বড় একটা ক্ষেত্র সামাজিক যোগাযোগ মাধ্যম। এই মাধ্যমগুলোর নিয়ন্ত্রকদের তাই আরও শক্ত অবস্থান নেওয়ার আহ্বান জানালেন ক্যারিবিয়ান অধিনায়ক।

“ফোন হাতে নিলেই আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে চোখ রাখি। বিশেষ করে যারা ইনস্টাগ্রাম ও টুইটার পরিচালনা করেন, তদের আরও দৃঢ়তার সঙ্গে নিয়ন্ত্রণ করা উচিত এসবের কার্যক্রম। কারও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করে কেউ আপত্তিকর মন্তব্য করে পার পেয়ে যেতে পারে না।”

হোল্ডার নিজে এখনও এই ঘটনায় আর্চারের সঙ্গে কথা বলেননি। তার মতে, কাছের মানুষদের ভূমিকা এই সময় খুব গুরুত্বপূর্ণ।

“ এই ব্যাপাগুলো যতই এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন না কেন, ঘুরেফিরে মাথায় আসবেই। কাজেই মানিয়ে নেওয়ার একটি উপায় তাকে বের করতে হবে। পাশাপাশি এটিও গুরুত্বপূর্ণ যে, তার আশেপাশে থাকা মানুষেরা যেন বুঝতে পারে সে কোন অবস্থার ভেতর দিয়ে যাচ্ছে এবং তা কাটিয়ে উঠতে তার কতটা সহায়তা প্রয়োজন।”

“বিশ্ব ক্রিকেট চায় আর্চারের মতো একজনকে মাঠে দেখতে এবং সে যেসবের ভেতর দিয়ে যাচ্ছে, ক্রিকেটের জন্য তা ভালো নয়।”