কোহলি নাকি স্মিথ, লাবুশেন জানালেন পছন্দ

আইসিসি র‍্যাঙ্কিং বলছে, সময়ের সেরা দুই টেস্ট ব্যাটসম্যান বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ। দক্ষতা-সামর্থ্য বা সামগ্রিক ব্যাটসম্যানশীপে যদিও দুজনের মধ্যে পার্থক্য করা কঠিন। তবে টেস্ট র‍্যাঙ্কিংয়ে এই দুজনের ঠিক পরেই যিনি, সেই মার্নাস লাবুশেন এগিয়ে রাখলেন স্মিথকেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2020, 12:39 PM
Updated : 22 July 2020, 12:40 PM

লাল বলের ক্রিকেটে স্মিথ ও কোহলির পারফরম্যান্স অসাধারণ। দুজনের রানই সাত হাজারের ওপরে। সেঞ্চুরি কোহলির ২৭টি, স্মিথের ২৬। ব্যাটিং গড়ে অবশ্য ভারতীয় অধিনায়কের চেয়ে বেশ এগিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। ৮৬ টেস্ট খেলা কোহলির গড় ৫৩.৬২, স্মিথ ৭৩ টেস্ট খেলে রান করেছেন ৬২.৮৪ গড়ে।

দুজনের এই ধারাবাহিকতার প্রতিফলন পড়েছে র‍্যাঙ্কিংয়েও। আইসিসি র‍্যাঙ্কিংয়ে টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষে স্মিথ, দুইয়ে কোহলি।

র‍্যাঙ্কিং যদিও অনেক সময় পুরো সত্যি বলে না। তবে লাবুশেনের কাছে, এই সংস্করণে আদতেই এগিয়ে স্মিথ। টেস্ট ক্যারিয়ারের শুরুতেই সাড়া ফেলে দেওয়া এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান নিজের ভাবনার কারণও ব্যাখ্যা করলেন ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে।

“আমার মনে হয়, স্টিভেন স্মিথ দেখিয়েছে, টেস্ট ক্রিকেটে যেকোনো কন্ডিশনে খেলার উপায় সে বের করে নিতে পারে। এই সামর্থ্য তাকে সবার সেরা ও বিশ্বের এক নম্বর টেস্ট ক্রিকেটার বানিয়েছে।”

“ভারতে রান করার পথ বের করেছে সে, ইংল্যান্ডেও খুঁজে নিয়েছে পথ।  অস্ট্রেলিয়ায় তো অবশ্যই খুবই ধারাবাহিক। কোথায় খেলছে বা কোন কন্ডিশনে, এসব তার কাছে কোনো ব্যাপার বলেই মনে হয় না। সব কন্ডিশনেই নিজেকে এগিয়ে নিচ্ছে সে। এখন বিরাটও (কোহলি) একই পথে হাঁটছে। তবে টেস্ট ক্রিকেটে আমি সম্ভবত স্টিভকেই এগিয়ে রাখব।”

সব কন্ডিশনে সাফল্যের যে যুক্তি লাবুশেন দেখাচ্ছেন, সেটির পক্ষে স্বাক্ষ্য দিচ্ছে পরিসংখ্যানও। বিদেশের মাটিতে এখন পর্যন্ত ৩৫ টেস্ট খেলে স্মিথের ব্যাটিং গড় ৬০.১৫, সেঞ্চুরি ১৩টি। সেঞ্চুরির সংখ্যায় যদিও একটি এগিয়ে কোহলি, তবে পিছিয়ে আছেন তিনি ধারাবাহিক পারফরম্যান্সে। যা ফুটে ওঠে তার গড়ে (৪৪.৩৬), যেখানে স্মিথ অনেক এগিয়ে।

তবে সাদা বলের ক্রিকেটে কোহলির পারফরম্যান্স লাবুশেনের মতে অন্য পর্যায়ের। অস্ট্রেলিয়ার হয়ে ১৪ টেস্ট ও ৭ ওয়ানডে খেলা এই ব্যাটসম্যান জানালেন, কোহলিকে দেখে সীমিত ওভারের ক্রিকেটের অনেক কিছু শিখেছেন তিনি।

“ সাদা-বলের ক্রিকেটে বিরাট অসাধারণ। যেভাবে সে ইনিংস শেষ করে, ম্যাচ শেষ করে, রান তাড়া করে, এটা অসাধারণ। ব্যক্তিগতভাবে আমি তার থেকে অনেক কিছু শিখেছি।”

এখনও পর্যন্ত ২৪৮ ওয়ানডেতে প্রায় ১২ হাজার রান করেছেন কোহলি। সেঞ্চুরি ৪৩টি, ওয়ানডে ইতিহাসে যা দ্বিতীয় সর্বোচ্চ। ব্যাটিং গড় চোখধাঁধানো (৫৯.৩৩)। এই ব্যাটিং গড় আরও বেড়ে যায় রান তাড়ায়। পরে ব্যাট করে গড় ৬৮.৩৩! রান তাড়ায় তার ২৬ সেঞ্চুরির ধারেকাছে নেই ইতিহাসে কেউ। এছাড়া টি-টোয়েন্টিতেও ৮২ ম্যাচ খেলে তার ব্যাটিং গড় পঞ্চাশের ওপর।