অলরাউন্ডারদের শীর্ষে স্টোকস, ব্যাটিংয়ের তিনে

টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে জেসন হোল্ডারের টানা দেড় বছরের রাজত্বের আপাতত অবসান। ক্যারিবিয়ান অধিনায়ককে টপকে টেস্টের শীর্ষ অলরাউন্ডার এখন বেন স্টোকস। পাশাপাশি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়েও এই ইংলিশ অলরাউন্ডার উঠে এসেছেন তিনে, যা তার ক্যারিয়ার সেরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2020, 09:25 AM
Updated : 21 July 2020, 09:25 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের পারফরম্যান্সে হোল্ডারকে পেছনে ফেলেছেন স্টোকস। ২০০৬ সালের মে মাসে অ্যান্ড্রু ফ্লিন্টফ শীর্ষে ওঠার পর এই প্রথম টেস্টে এক নম্বর অলরাউন্ডার হলেন কোনো ইংলিশ ক্রিকেটার।

সোমবার শেষ হওয়া টেস্টে ১৭৬ ও অপরাজিত ৭৮ রানের ইনিংস খেলেছেন স্টোকস, উইকেট নিয়েছেন দুই ইনিংসে তিনটি। এই পারফরম্যান্সে এক টেস্টেই পেয়েছেন ৬৬ রেটিং পয়েন্ট। এই টেস্ট শুরুর আগে হোল্ডারের চেয়ে তিনি পিছিয়ে ছিলেন ৫৪ রেটিং পয়েন্টে। এখন এগিয়ে গেছেন ৩৮ পয়েন্টে!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের জয়ের নায়ক বেন স্টোকস। ম্যাচে ব্যাটে হাতে ২৫৪ রানের পাশাপাশি বোলিংয়ে ৩ উইকেট নেন এই অলরাউন্ডার। ছবি: রয়টার্স

স্টোকসের রেটিং পয়েন্ট এখন ৪৯৭। ২০০৮ সালের এপ্রিলে জ্যাক ক্যালিস ৫১৭ রেটিং পয়েন্ট পাওয়ার পর স্টোকসের রেটিং পয়েন্টই এখনও পর্যন্ত অলরাউন্ডারদের সেরা। দীর্ঘদিন শীর্ষে থাকা সাকিব আল হাসানের সেরা রেটিং পয়েন্ট ২০১৭ সালের অগাস্টে পাওয়া ৪৮৯।

ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ব্যাটে-বলে ভালো করতে না পারায় হোল্ডার হারিয়েছেন ২৬ রেটিং পয়েন্ট। ৪৫৯ পয়েন্ট নিয়ে এখন তিনি দুইয়ে। ৩৯৭ পয়েন্ট নিয়ে তিনে রবীন্দ্র জাদেজা।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে স্টোকস এগিয়েছেন ৬ ধাপ। অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনের সঙ্গে এখন তিনি যৌথভাবে তিনে। র‍্যাঙ্কিংয়ে অবস্থানের মতো ৮২৭ রেটিং পয়েন্টও ব্যাটিংয়ে স্টোকসের ক্যারিয়ার সেরা। শীর্ষ দুইয়ে আগের মতোই আছেন স্টিভ স্মিথ ও বিরাট কোহলি।

এই টেস্টের প্রথম ইনিংসে ১২০ রানের ইনিংস খেলে ইংলিশ ওপেনার ডমিনিক সিবলি এগিয়েছেন ২৯ ধাপ। ক্যারিয়ার সেরা ৩৫ নম্বরে এখন তিনি।

প্রথম টেস্টে বাইরে থাকার পর দ্বিতীয় টেস্টে ফিরে দুই ইনিংসে ৬ উইকেট নিয়ে স্টুয়ার্ট ব্রড ফিরেছেন বোলারদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে। চার ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ে ইংল্যান্ডের সেরা বোলার এখন এই পেসার। এই টেস্টে বাইরে থাকা জিমি অ্যান্ডারসন এক ধাপ পিছিয়ে নেমে গেছেন এগারোয়।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের মতো বোলিংয়েও অবনমন হয়েছে হোল্ডারের। দুই থেকে নেমে গেছেন তিনি তিনে।