চলে গেলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক জার্মান

সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক ও আইসিসি ম্যাচ রেফারি ব্যারি জার্মান আর নেই। অসুস্থতায় ভুগে শুক্রবার রাতে অ্যাডিলেইডে মারা গেছেন সাবেক এই উইকেটকিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2020, 12:17 PM
Updated : 18 July 2020, 12:17 PM

ক্রিকেট অস্ট্রেলিয়া শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে জার্মানের মৃত্যুর খবর জানায়। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

ঘরোয়া ক্রিকেটে সাউথ অস্ট্রেলিয়া দলের নির্ভরযোগ্য উইকেটকিপার ও কার্যকরী লোয়ার-অর্ডার ব্যাটসম্যান ছিলেন জার্মান। তবে জাতীয় দলে তাকে বেশিরভাগ সময় থাকতে হয়েছে আরেক উইকেটকিপার ওয়ালি গ্রাউটের ছায়ায়।

১৯৫৯ সালে কানপুরে ভারতের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয় ২৩ বছর বয়সে। কিন্তু পরের তিন বছরে ছয়টি সিরিজে ২৭ টেস্টে তাকে থাকতে হয় গ্রাউটের রিজার্ভ কিপার হিসেবে। অবশেষে নিজের দ্বিতীয় টেস্ট খেলার সুযোগ পান ১৯৬২ সালে ইংল্যান্ডের বিপক্ষে।

গত শতকের ষাটের দশকে বেশিরভাগ সময়ই অস্ট্রেলিয়ার প্রথম পছন্দের উইকেটকিপার ছিলেন জার্মানের চেয়ে নয় বছরের বড় গ্রাউট। তাই ১৯৫৯ থেকে ১৯৬৭ সালের মধ্যে জার্মান টেস্ট খেলতে পারেন মোটে সাতটি, সুযোগ পেতেন কেবল গ্রাউট যখন চোটে পড়তেন।

১৯৬৬ সালে ৩৯ বছর বয়সে গ্রাউট অবসরে যাওয়ার পর দলে নিয়মিত হন জার্মান, ততদিনে তার বয়স ছুঁয়েছে ত্রিশ। এরপর এক বছরের একটু বেশি সময়ে তিনি খেলেন ১২ টেস্ট। ১৯৬৯ সালে ৩৩ বছর বয়সে অবসরের আগে সব মিলিয়ে খেলেন ১৯ টেস্ট।

অস্ট্রেলিয়ার ৩৩তম টেস্ট অধিনায়ক জার্মান নেতৃত্ব দিয়েছেন কেবল একটি টেস্টে। ১৯৬৮ সালের অ্যাশেজে ইংল্যান্ড সফরে চতুর্থ টেস্টে নিয়মিত অধিনায়ক বিল লরির চোটে সুযোগটা পেয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়াকে টেস্টে নেতৃত্ব দেওয়া পাঁচ উইকেটকিপারের একজন জার্মান।

পরবর্তীতে তিনি ১৯৯৫ থেকে ২০০১ পর্যন্ত ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন ২৫ টেস্ট ও ২৮ ওয়ানডেতে। ১৯৯৭ সালে পান ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ খেতাব।