৪৮০০ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডের

ডেকান চার্জার্সকে অন্যায়ভাবে আইপিএল থেকে বাদ দেওয়ায় সাবেক ফ্র্যাঞ্চাইজিটির মালিক কোম্পানি ডেকান ক্রনিক‍্যাল হোল্ডিংসকে (ডিসিএইচএল) ৪ হাজার আটশ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআইয়ের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2020, 07:01 PM
Updated : 17 July 2020, 07:34 PM

আইপিএল থেকে ডেকানকে অন্যায়ভাবে বাদ দেওয়ার অভিযোগ এনে ২০১২ সালে বিসিসিআইয়ের বিরুদ্ধে মামলা করেছিল হায়দরাবাদ ভিত্তিক মিডিয়া গ্রুপ ডিসিএইচএল। শুক্রবার রায় এসেছে তাদের পক্ষে।

২০০৯ সালে আইপিএলের দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ডেকান। তবে ২০১২ সালের ১৫ সেপ্টেম্বর আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে ফ্র্যাঞ্চাইজিটিকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপরই ফ্র্যাঞ্চাইজি মালিকরা মুম্বাই হাইকোর্টে বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করে।

এই ঘটনার পর আইপিএলে হায়দরাবাদ থেকে নতুন ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য দরপত্র আহ্বান করে ভারতীয় বোর্ড। যেটা পায় সান টিভি নেটওয়ার্ক। বর্তমানে সানরাইজার্স হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজিটি তাদের মালিকানাধীন।

পরবর্তীতে হাইকোর্ট দুই পক্ষের সমস্যা সমাধানের জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সিকে ঠাক্কারকে নিযুক্ত করে। আট বছর পর শুক্রবার এই মামলায় জয়ী হলো ডিসিএইচএল।

বিসিসিআইয়ের অন্তবর্তী প্রধান নির্বাহী হেমাঙ্গ আমিন ইকোনমিক টাইমসকে জানান, রায়ের কপি হাতে পাওয়ার পর তারা পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

পুরো বিষয়টির সূত্রপাত হয়েছিল ডিসিএইচএল ১০০ কোটি রুপির ব্যাংক গ্যারান্টি বিসিসিআইকে দিতে ব্যর্থ হওয়ায়। এর প্রেক্ষিতেই আইপিএল থেকে সরিয়ে দেওয়া হয় ডেকান চার্জার্সকে।