আর্চারকে ম্যান্ডেলার উদাহরণ দিলেন হোল্ডিং

‘বায়ো-সিকিউর’ বিধি ভঙ্গ করায় ইংল্যান্ড দল থেকে বাদ পড়া পেসার জফ্রা আর্চারের প্রতি কোনো সহানুভূতি নেই মাইকেল হোল্ডিংয়ের। ওয়েস্ট ইন্ডিজের পেস কিংবদন্তি ও জনপ্রিয় এই ধারাভাষ্যকার বলছেন, কোনো ভুল না করেই নেলসন ম্যান্ডেলা ২৭ বছর জেলে কাটাতে পারলে লোকে সামান্য ত্যাগ কেন করতে পারে না!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2020, 07:19 AM
Updated : 17 July 2020, 11:47 AM

আর্চার দল থেকে বাদ পড়ার পর স্কাই স্পোর্টসে আলোচনায় হোল্ডিং তুলে ধরলেন বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা ম্যান্ডেলার ত্যাগের কথা।

“ আমার একটুও সহানুভূতি নেই (আর্চারের প্রতি)। আমি ঠিক বুঝি না, লোকে কেন প্রয়োজনীয় কাজটুকু করতে পারে না। ত্যাগের কথা বললে, নেলসন ম্যান্ডেলা কোনো ভুল না করেই জেলে ছোট্ট একটি ঘরে ২৭ বছর কাটিয়েছেন। সেটিকে বলে ত্যাগ।”

প্রথম টেস্টের ভেন্যু সাউথ্যাম্পটন থেকে দ্বিতীয় টেস্টের ভেন্যু ম্যানচেস্টারে আসার পথে নিয়ম ভেঙে ব্রাইটনের নিজের বাসায় ঘণ্টাখানেক সময় কাটিয়েছেন আর্চার। ঘটনা জানাজানি হওয়ার পর দল থেকে বাদ দিয়ে হোটেলে আইসোলেশনে রাখা হয়েছে এই পেসারকে। পাঁচদিনের মধ্যে দুইবার পরীক্ষায় নেগেটিভ এলে তার আইসোলেশন শেষ হবে।

ইংল্যান্ডের ছেলেদের জাতীয় দল বিষয়ক ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলি জাইলস এর মধ্যেই বলেছেন, আর্চারের কারণে বোর্ডের কোটি কোটি পাউন্ড ক্ষতি হতে পারত এবং তিনি ইঙ্গিত দিয়েছেন, আরও শাস্তি হতে পারে বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারের। 

জাইলস জানিয়েছেন, টিম বাসে সবাই একসঙ্গে ভ্রমণের চেয়ে ব্যক্তিগত গাড়িতে সবার আলাদা ভ্রমণ নিরাপদ হবে বলে বিশেষজ্ঞরা পরামর্শ দেওয়ার পরই এই অনুমতি দিয়েছিল বোর্ড।

তবে হোল্ডিং প্রশ্ন তুলছেন ইংল্যান্ডের বোর্ডের এই পদক্ষেপ নিয়ে।

“ ইসিবি ও তাদের এই বিধি নিয়ে কয়েকটি প্রশ্ন তুলতে চাই। আমি বুঝতে পারি, বিধিগুলো কেন জরুরি, কিন্তু এসব আরেকটু যৌক্তিক হওয়া প্রয়োজন। ইংল্যান্ড দল কেন বাসে ভ্রমণ করছে না? সবাই কোভিড পরীক্ষায় পাস করেছে বলেই একসঙ্গে আছে, ছয়টি ম্যাচ খেলতে হবে, এক ভেন্যু থেকে আরেক ভেন্যুতে যেতে হবে, সবাই এক বাসে কেন নয়?”

“ কেন তাদেরকে ব্যক্তিগত গাড়িতে ভ্রমণের অনুমতি দেওয়া হলো? সংশ্লিষ্টদের একটু ভাবা উচিত।”

বলে লালা ব্যবহার বন্ধ করার নিয়ম নিয়েও সিরিজ শুরুর আগে প্রশ্ন তুলেছিলেন হোল্ডিং। তার যুক্তি ছিল, ‘বায়ো-সিকিউর’ পরিবেশে ক্রিকেটাররা থাকলে লালা ব্যবহারে সমস্যা হওয়ার কথা নয়।