সিবলি-স্টোকসের ব্যাটে ইংল্যান্ডের ভিত

জমে যাওয়া জুটি ভাঙার সুবর্ণ সুযোগ পেয়ে হারালেন জেসন হোল্ডার; স্লিপে ডম সিবলির সহজ ক্যাচ মুঠোয় জমাতে পারলেন না ক্যারিবিয়ান অধিনায়ক। জীবন পেয়ে সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছেন সিবলি। তার সঙ্গে বেন স্টোকসের শতরানের জুটিতে দ্বিতীয় টেস্টে বড় সংগ্রহের ভিত গড়েছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2020, 06:53 PM
Updated : 16 July 2020, 06:53 PM

ম্যানচেস্টারে প্রথম দিনের খেলা শেষে স্বাগতিকদের সংগ্রহ ৩ উইকেটে ২০৭ রান। টানা দ্বিতীয় ফিফটি পাওয়া সিবলি ৮৬ ও স্টোকস ৫৯ রানে ব্যাট করছেন। এরই মধ্যে দায়িত্বশীল ব্যাটিংয়ে ৫০.৪ ওভারে তারা গড়েছেন ১২৬ রানের জুটি।

বৃষ্টির জন্য ওল্ড ট্র্যাফোর্ডে বৃহস্পতিবার খেলা শুরু হয় দেরিতে। টস হেরে ব্যাট করতে নেমে ক্যারিবিয়ানদের চার পেসারকে ভালো মতোই সামাল দেন ইংল্যান্ডের দুই ওপেনার।

লাঞ্চের আগে শেষ ওভারে হাত ঘুরাতে এসে রোস্টন চেইস ভাঙেন শুরুর জুটি। স্টাম্প সোজা বল খেলতে না পেরে এলবিডব্লিউ হয়ে যান ররি বার্নস। ব্যর্থ রিভিউয়ে তিনি ফেরার সঙ্গেই লাঞ্চে যায় দুই দল।

দ্বিতীয় সেশনের প্রথম বলেই আবার সাফল্য। আগের টেস্টে ফিফটি করা জ্যাক ক্রলি পান গোল্ডেন ডাকের তেতো স্বাদ। অফ স্পিনার চেইসকে ফ্লিক করতে গিয়ে লেগ স্লিপে ধরা পড়েন এই ডানহাতি ব্যাটসম্যান।

চেইসের হ্যাটট্রিক ঠেকিয়ে দেওয়া জো রুটের সঙ্গে সিবলির পঞ্চাশ ছোঁয়া জুটিতে ধাক্কা সামাল দিয়ে এগিয়ে যায় ইংল্যান্ড। কঠিন সময় পার করে দিয়ে ফেরেন স্বাগতিক অধিনায়ক।

আলজারি জোসেফের আউট-সুইঙ্গারে ড্রাইভ করতে গিয়ে স্লিপে হোল্ডারের হাতে ধরা পড়েন রুট। ভাঙে ৫২ রানের জুটি।

বাকি সময়ে আর কোনো ক্ষতি হতে দেননি সিবলি ও স্টোকস। দায়িত্বশীল ব্যাটিংয়ে দুজনে দলকে রেখেছেন বড় সংগ্রহের পথে।

আগের টেস্টের নায়ক শ্যানন গ্যাব্রিয়েলের হাত ধরে এসেছিল এই জুটি ভাঙার সুযোগ। শেষ সময়ে দ্বিতীয় স্লিপে সিবলির সহজ ক্যাচ মুঠোয় নিতে পারেননি হোল্ডার।

প্রথম টেস্টে ‘নো’ বলের কল্যাণে বেঁচে গিয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি সিবলি। আউট হয়েছিলেন পরের বলেই। এবার ভুল করেননি। ৬৮ রানে জীবন পেয়ে দিন শেষ করেছেন ৮৬ রানে। তার ২৫৩ বলের ইনিংস গড়া চারটি চারে।

পরিস্থিতি বুঝে নিজেকে গুটিয়ে রেখেছেন স্টোকস। ১৫৯ বলে ৫৯ রান করা এই অলরাউন্ডারের ব্যাট থেকে এসেছে চারটি চার ও একটি ছক্কা। সিরিজে এটাই প্রথম ছক্কা।

৫৩ রানে ২ উইকেট নিয়েছেন চেইস। জোসেফ ১ উইকেট নিয়েছেন ২৮ রানে।

টেস্টের আগে বড় একটা ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। ‘বায়ো সিকিউর’ বিধি ভেঙে এই টেস্টের দল থেকে ছিটকে গেছেন পেসার জফ্রা আর্চার। আগেই জেমস অ্যান্ডারসন ও মার্ক উডকে বিশ্রাম দেওয়ায় দ্বিতীয় টেস্টে নতুন চেহারা পেয়েছে স্বাগতিকদের বোলিং আক্রমণ।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৮২ ওভারে ২০৭/৩ (বার্নস ১৫, সিবলি ৮৬*, ক্রলি ০, রুট ২৩, স্টোকস ৫৯*; রোচ ২০-৪-৩৭-০, গ্যাব্রিয়েল ১০-১-৩২-০, জোসেফ ১৫-৩-৪১-১, হোল্ডার ২০-৮-৩৩-০, চেইস ১৬-১-৫৩-২, ব্র্যাথওয়েট ১-০-১-০)