হোল্ডারের ক্যারিয়ার সেরা রেটিং ও র‍্যাঙ্কিং

দুর্দান্ত বোলিং করে নতুন উচ্চতা স্পর্শ করেছেন জেসন হোল্ডার। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ক্যারিয়ার সেরা বোলিংয়ে হাতে ধরা দিয়েছে নতুন অর্জন। প্রথমবারের মতো উঠে এসেছেন আইসিসির টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বর স্থানে। পেয়েছেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2020, 05:04 PM
Updated : 15 July 2020, 08:23 AM

সাউথ্যাম্পটন টেস্টের পর ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হোল্ডারের রেটিং পয়েন্ট হলো ৮৬২। গত দুই দশকে ক্যারিবিয়ান কোনো বোলারের এটা দ্বিতীয় সেরা রেটিং পয়েন্ট। ২০০০ সালে ৮৬৬ রেটিং পয়েন্ট পেয়েছিলেন কোর্টনি ওয়ালশ। হোল্ডারের সামনে সুযোগ ওয়েস্ট ইন্ডিজের এই বোলিং কিংবদন্তিকে ছাড়িয়ে যাওয়ার।

৪ উইকেটে জেতা প্রথম টেস্টে ৭ উইকেট নেন হোল্ডার। যেখানে প্রথম ইনিংসে ৪২ রানে নেন ৬ উইকেট, যা তার ক্যারিয়ার সেরা। এই পারফরম্যান্সে আগের সেরা ৮৩০ রেটিং ছাপিয়ে গেছেন দীর্ঘদেহী এই পেসার।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে সবার উপরে অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ৪৮৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন হোল্ডার। হোল্ডারের সঙ্গে পয়েন্টের (৬৬ থেকে ৫৪) ব্যবধান কমিয়েছেন দ্বিতীয় স্থানে থাকা বেন স্টোকস। জো রুটের অনুপস্থিতি সাউথ্যাম্পটনে দলকে নেতৃত্ব দেওয়া এই অলরাউন্ডার উজ্জ্বল ছিলেন ব্যাটে বলে। তার রেটিং পয়েন্ট ক্যারিয়ারের সেরা ৪৩১।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আছেন দুইয়ে। রোজ বৌলে প্রথম ইনিংসে ৪৩ ও দ্বিতীয় ইনিংসে ৪৬ রানের ইনিংসে খেলা স্টোকস গত নভেম্বরে অর্জন করা ক্যারিয়ার সেরা নয় নম্বর জায়গা ধরে রেখেছেন।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ৩০ ও ৪২ রান করা ইংলিশ ওপেনার ররি বার্নসেরও উন্নতি হয়েছে র‍্যাঙ্কিংয়ে। প্রথমবারের মতো জায়গায় করে নিয়েছেন সেরা ৩০ জনের মধ্যে।

দ্বিতীয় ইনিংসে ৯৫ রানের ইনিংস খেলে ওয়েস্ট ইন্ডিজের জয়ে বড় অবদান রাখা জার্মেইন ব্ল্যাকউড ১৪ ধাপ এগিয়ে আছেন ৫৮তম স্থানে। ৬১ ও ২০ রান করা শেন ডাওরিচ উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ৩৭তম স্থানে।

হোল্ডারের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের মধ্যে শ্যানন গ্যাব্রিয়েল র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন। ৯ উইকেট নিয়ে ম্যাচ সেরা হওয়া এই পেসার এক ধাপ এগিয়ে আছেন ১৮ নম্বর স্থানে।