শেষ বেলার রোমাঞ্চে আশায় উইন্ডিজ

জ্যাক ক্রলি ও বেন স্টোকসের জুটিতে ওয়েস্ট ইন্ডিজের হাত থেকে লাগাম হাতছাড়া হতে বসেছিল। দারুণ এক ডেলিভারিতে আবার স্টোকসকে ফেরালেন জেসন হোল্ডার। ক্রলিকে বিদায় করলেন আলজারি জোসেফ। ৭ বলের মধ্যে পাল্টে গেল দৃশ্যপট। জয়ের পাল্লা ঝুলে থাকল ক্যারিবিয়ানদের দিকেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2020, 06:22 PM
Updated : 11 July 2020, 07:26 PM

সাউথ্যাম্পটন টেস্টের চতুর্থ দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ২৮৪ রান। জফ্রা আর্চার ৫ ও মার্ক উড ১ রানে ব্যাট করছেন। প্রথম ইনিংসে ১১৪ রানে পিছিয়ে থাকা দলটি এগিয়ে গেছে ১৭০ রানে।

শেষ ঘণ্টায় ৩৫ রানে ৫ উইকেট তুলে নিয়ে রোমাঞ্চকর শেষ দিনের আশা জাগিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এক সময়ে ইংল্যান্ডের স্কোর ছিল ২৪৯/৩। সেখান থেকে দলটি ধুঁকছে ৩০০ ছুঁতে।

রোজ বৌলে শনিবার বিনা উইকেটে ১৫ রান নিয়ে দিন শুরু করে ইংল্যান্ড। মাটি কামড়ে উইকেটে পড়ে থেকে শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচের প্রথম স্পেল কাটিয়ে দেন দুই ওপেনার। সাবধানী ব্যাটিংয়ে এগোনো ররি বার্নস ও ডম সিবলিকে প্রথম সেশনের শেষ দিকে বিচ্ছিন্ন করতে পারে ওয়েস্ট ইন্ডিজ।

রোস্টন চেইসের অফ স্টাম্পের বাইরের বল কাট করে ব্যাকওয়ার্ড পয়েন্টে জন ক্যাম্পবেলের হাতে ধরা পড়েন বার্নস। ভাঙে ৭২ রানের জুটি। দুই ইনিংসেই থিতু হওয়ার পরও বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করলেন এই ওপেনার।

পঞ্চাশ ছোঁয়ার পর ফিরে যান সিবলি। গ্যাব্রিয়েলের বলে এলবিডব্লিউ হলেও ‘নো’ বলের জন্য একবার বেঁচে যান এই ওপেনার। সেই ওভারেই লেগ স্টাম্পে এক ডেলিভারিতে ধরা পড়েন কিপারের গ্লাভসে। 

কঠিন সময়টা পার করে ফিরে যান টপ অর্ডারের আরেক ব্যাটসম্যান জো ডেনলি। অফ স্পিনিং অলরাউন্ডার চেইসের বলে ধরা পড়েন শর্ট মিডউইকেটে।

১৫১ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়া ইংল্যান্ড প্রতিরোধ গড়ে ক্রলি ও স্টোকসের ব্যাটে। কোনোভাবেই এই জুটি ভাঙতে পারছিল না ক্যারিবিয়ানরা। সহায় হয়ে আসে দ্বিতীয় নতুন বল।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হোল্ডারের বলে গালিতে ধরা পড়েন এই ম্যাচে ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া স্টোকস। দারুণ পরিকল্পনা আর বাস্তবায়নের ফল এই উইকেট। বাঁহাতি ব্যাটসম্যানের এই ধরনের শটের জন্যই রাখা হয়েছিল দুটি গালি।

৯৮ রানের জুটি ভাঙার পর বেশিক্ষণ টেকেননি ক্রলি। আগের সেরা ৬৬ ছাড়িয়ে ৭৬ রানে থামেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। জোসেফকে ফিরতি ক্যাচ দেওয়া ক্রলির ১২৭ বলের ইনিংস গড়া ৮ চারে। 

একবার রিভিউ নিয়ে বাঁচা জস বাটলারকে বোল্ড করে দ্রুত ফেরান জোসেফ। দারুণ বোলিং করা তরুণ এই পেসারের বলে ১ রানে কিপারকে ক্যাচ দিয়েও বেঁচে যান ডম বেস। পরে আম্পায়ার্স কলের জন্য বেঁচে যান এলবিডব্লিউ থেকে।

তবে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি ক্রিজে। গ্যাব্রিয়েলের গতিময় এক ডেলিভারি উড়িয়ে দেয় তার অফ স্টাম্প। সেই ওভারেই আরেকটি দারুণ ডেলিভারিতে বোল্ড হয়ে যান ওলি পোপ। বাকি সময়টা কাটিয়ে দেন আর্চার ও উড।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২০৪

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৩১৮

ইংল্যান্ড ২য় ইনিংস: (আগের দিন ১৫/০) ১০৪ ওভারে ২৮৪/৮ (বার্নস ৪২, সিবলি ৫০, ডেনলি ২৯, ক্রলি ৭৬, স্টোকস ৪৬, পোপ ১২, বাটলার ৯, বেস ৩, আর্চার ৫*, উড ১*; রোচ ২২-৮-৫০-০, গ্যাব্রিয়েল ১৮-৩-৬২-৩, হোল্ডার ২০-৮-৪৩-১, চেইস ২৫-৬-৭১-২, জোসেফ ১৬-২-৪০-২, ব্র্যাথওয়েট ৩-০-৯-০)