অভিষেকের সময় টেন্ডুলকারের যে পরামর্শ পেয়েছিলেন রাহানে

টেস্ট অভিষেকে ব্যাটিংয়ে নামার সময় ভীষণ স্নায়ু চাপে ভুগছিলেন অজিঙ্কা রাহানে। সেদিন তরুণ এই ব্যাটসম্যানের সাহায্যে এগিয়ে এসেছিলেন আগে থেকেই ক্রিজে থাকা শচিন টেন্ডুলকার। সব ভাবনা পেছনে রেখে স্রেফ সময়টা উপভোগ করার পরামর্শ দিয়েছিলেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2020, 03:38 PM
Updated : 11 July 2020, 03:38 PM

২০১৩ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ক্রিকেটে পা রাখেন রাহানে। ভারত ১৪৮ রানে তৃতীয় উইকেট হারালে নামেন ডানহাতি এই ব্যাটসম্যান।

অভিষেকে ব্যাটিংয়ে ভালো করতে পারেননি তিনি। দুই ইনিংসে করেন ৭ ও ১ রান। তবে টেন্ডুলকারের উপদেশ এখনও মনে পড়ে তার। ইএসপিএনক্রিকইনফোর এক আয়োজনে ভারতের সাবেক ক্রিকেটার দীপদাস গুপ্তর সঙ্গে আলাপচারিতায় রাহানে শোনালেন সেই দিনের গল্প।

“মিশ্র অনুভূতি কাজ করছিল। এটা অবশ্যই আমাদের জন্য বিশেষ একটি মুহূর্ত ছিল। তবে আমি কিছুটা স্নায়ুচাপে ভুগছিলাম ও একই সঙ্গে রোমাঞ্চিতও ছিলাম।”

“যখন আমি ব্যাটিংয়ে নামি, শচিন অন্য প্রান্তে ছিলেন। তিনি আমাকে বলেছিলেন, ‘খেলোয়াড় হিসেবে তুমি অভিষেকে ভালো করতে চাইবে, এমনকি প্রতিটি ম্যাচেও। তবে এই মুহূর্তে তোমার এ সব কিছুই ভুলে থাকা প্রয়োজন। কেবল মুহূর্তটি উপভোগ করো।’ আমার অভিষেক ম্যাচ সেরকম ভালো কাটেনি, তবে স্মরণীয় ছিল।”

এখন ভারতের টেস্ট দলের নিয়মিত মুখ রাহানে। মিডল অর্ডারের ভরসা তিনি। খেলেছেন ৬৫ টেস্ট, প্রায় ৪৩ গড়ে রান করেছেন ৪ হাজারের ওপরে। তার নামের পাশে আছে ১১ সেঞ্চুরি ও ২২ হাফ সেঞ্চুরি।