সাকিবের ১০ বছর পর হোল্ডার

করোনাভাইরাস বিরতির পর প্রথম আন্তর্জাতিক ম্যাচটি অসাধারণ বোলিংয়ে রাঙালেন জেসন হোল্ডার। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিলেন ৬ উইকেট। গড়লেন বিরল এক কীর্তিও। ইংল্যান্ডে ১০ বছর পর টেস্ট ইনিংসে ৫ উইকেটের স্বাদ পেলেন কোনো অধিনায়ক। সবশেষ এই অভিজ্ঞতা হয়েছিল সাকিব আল হাসানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2020, 03:22 PM
Updated : 9 July 2020, 05:13 PM

সাউথ্যাম্পটনে বৃহস্পতিবার ইংল্যান্ডকে ২০৪ রানে গুটিয়ে দেওয়া ইনিংসে হোল্ডার ৬ উইকেট নিয়েছেন ৪২ রানে। ২০১০ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ১২১ রানে ৫ উইকেট নিয়েছিলেন সেই সময়ের বাংলাদেশ অধিনায়ক সাকিব। হোল্ডার আর সাকিবের পারফরম্যান্সের মাঝে এই এক দশকে আর কোনো অধিনায়ক ইংল্যান্ডে পাননি ৫ উইকেট।

হোল্ডার-সাকিবদের কীর্তি কতটা বিরল, এটা ফুটে উঠতে পারে আরেকটি তথ্যে। ১৮৮২ সাল থেকে টেস্ট ম্যাচ হচ্ছে ইংল্যান্ডে। মাত্র সপ্তম সফরকারী অধিনায়ক হিসেবে এখানে এই স্বাদ পেলেন হোল্ডার। সঙ্গে ইংলিশ অধিনায়কদের বিবেচনায় নিলেও সংখ্যাটি মাত্র ১২।

হোল্ডারের আগে ওয়েস্ট ইন্ডিজের একজন অধিনায়কই এটি করতে পেরেছিলেন। সর্বকালের সেরা অলরাউন্ডার বলে বিবেচিত স্যার গ্যারি সোবার্স নেতৃত্বের পথচলায় দুবার ইংল্যান্ডে নিয়েছিলেন ৫ উইকেট, ১৯৬৬ ও ১৯৬৯ সালে। দুবারই হেডিংলিতে।

সোবার্স একবার ৪২ রানে নিয়েছিলেন ৫ উইকেট, আরেকবার ৪১ রানে ৫। ক্যারিবিয়ান অধিনায়ক হিসেবে ইংল্যান্ডে সেরা বোলিংয়ের রেকর্ড এখন তাই হোল্ডারের।

সব দেশ মিলিয়ে অধিনায়ক হিসেবে সেরা বোলিংয়ের রেকর্ডের হাতছানিও এক পর্যায়ে ছিল হোল্ডারের সামনে। সেটি শেষ পর্যন্ত পারেননি। এই রেকর্ড ইমরান খানের। ১৯৮৭ সালে হেডিংলিতে সেই সময়ের পাকিস্তান অধিনায়ক ৪০ রানে নিয়েছিলেন ৭ উইকেট।

হোল্ডারের নিজের আগের ক্যারিয়ার সেরা বোলিং ছিল ২০১৮ সালে, বাংলাদেশের বিপক্ষে জ্যামাইকায় ৫৯ রানে ৬ উইকেট।