ক্রিকেট ফেরার দিন ম্লান বৃষ্টিতে

দীর্ঘ, ক্লান্তিকর অপেক্ষা ফুরাল। ১১৭ দিন পর মাঠে গড়াল আন্তর্জাতিক ক্রিকেট। তবে প্রত্যাবর্তনের দিনটির বেশিরভাগ সময় ভেসে গেল বৃষ্টিতে। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে সাউথ্যাম্পটন টেস্ট শুরুর দিনে খেলা হলো কেবল ৮২ মিনিট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2020, 06:12 PM
Updated : 8 July 2020, 06:45 PM

বুধবার প্রথম দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ৩৫ রান। ররি বার্নস ২০ ও জো ডেনলি ১৪ রানে ব্যাট করছেন।

নেতৃত্বের অভিষেকে টস জিতে বেন স্টোকস নেন ব্যাটিং। শুরুটা ভালো হয়নি তার দলের। ইনিংসের দশম বলে ডম সিবলিকে হারায় স্বাগতিকরা। দারুণ এক ডেলিভারিতে ইংলিশ ওপেনারকে বোল্ড করে দেন চোট কাটিয়ে ফেরা শ্যানন গ্যাব্রিয়েল।

বৃষ্টির বাধায় নির্ধারিত সময়ে করা যায়নি টস। প্রথম সেশনে খেলাই সম্ভব হয়নি। তিন ওভার হওয়ার পর বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়ে যায়। ৭ বল পর আবার বৃষ্টির বাধা। বৃষ্টির ফাঁকে ফাঁকে সব মিলিয়ে খেলা হয়েছে কেবল ১৭.৪ ওভার।

শুরুর ধাক্কা সামাল দিয়ে বাকি সময়টায় আর কোনো ক্ষতি হতে দেননি বার্নস ও ডেনলি।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর অনাকাঙ্ক্ষিত বিরতি পেরিয়ে মাঠে ক্রিকেট ফেরার পথটা সহজ ছিল না। নিতে হয়েছে কয়েক মাসের পরিকল্পনা, লম্বা প্রস্তুতি। জীবাণুমুক্ত পরিবেশ প্রটোকল, নতুন যুক্ত হওয়া বলে লালা ব্যবহারে না-এমন কিছু বিঘ্ন করেনি। বাগড়া দিয়েছে ‘পুরনো শত্রু’ বৃষ্টি। 

করোনাভাইরাস বিরতির আগে সবশেষ বলটি করেছিলেন প্যাট কামিন্স। ১১৭ দিন পর কেমার রোচ প্রথম বলটি করার আগে দুই দলের খেলোয়াড়রা হাঁটু গেড়ে বসে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রতি সংহতি জানান। কদিন আগে পৃথিবীকে বিদায় জানানো ক্যারিবিয়ান কিংবদন্তি এভারটন উইকস ও করোনাভাইরাসে প্রাণ হারানোদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সাউথ্যাম্পটন টেস্টের একাদশে জায়গায় হয়নি অভিজ্ঞ ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড ও অলরাউন্ডার ক্রিস ওকসের। টসের সময় স্টোকস জানান, দলে না থাকার বিষয়টি একজন চ্যাম্পিয়নের মতো গ্রহণ করেছেন ব্রড।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৭.৪ ওভারে ৩৫/‌১ (বার্নস ২০*, সিবলি ০, ডেনলি ১৪*; রোচ ৬-৪-২-০, গ্যাব্রিয়েল ৫-১-১৯-১, জোসেফ ৩.৪-১-১১-০, হোল্ডার ৩-১-৩-০)