স্টোকসকে নিয়ে সতর্ক সিমন্স

নিয়মিত ব্যাটে-বলে অবদান রেখে চলেছেন বেন স্টোকস। এখন পেলেন ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার সুযোগ। উপলক্ষ রাঙাতে উন্মুখ হয়ে থাকতে পারেন এই অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স তাই সতর্ক স্টোকসকে নিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2020, 02:12 PM
Updated : 7 July 2020, 02:47 PM

সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার স্টোকস। আইসিসির টেস্ট ও ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে আছেন দুইয়ে। ইংল্যান্ডের কিছু অবিশ্বাস্য জয়ের নায়ক তিনি। তাই চ্যালেঞ্জ জিততে হলে অধিনায়ক স্টোকস দুর্দান্ত কিছু করার আগেই তাকে চেপে ধরতে হবে বলে মনে করেন সিমন্স।

ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডারও অলরাউন্ডার হিসেবে মেলে ধরেছেন নিজেকে। টেস্ট র‍্যাঙ্কিংয়ে আছেন শীর্ষে। বুধবারের ম্যাচটিতে দুই দলের দুই অধিনায়কের লড়াই দারুণ জমবে বলে মনে করেন সিমন্স। কোচের প্রত্যাশা, সাউথ্যাম্পটন টেস্টে পারফরম্যান্সে স্টোকসকে ছাড়িয়ে যাবেন হোল্ডার।

“আমার মনে হয়, ম্যাচটি এই দুই অলরাউন্ডারের মধ্যে একটি মাপকাঠি। আশা করি, প্রথম টেস্টে বেনকে ছাড়িয়ে যেতে প্রয়োজনীয় সব করতে পারবে হোল্ডার।”

“বেন তাদের একজন যারা সামনে থেকে নেতৃত্ব দেয়। আগেই তা প্রমাণিত হয়েছে। তাই নিশ্চিত করতে হবে, সে নিজেকে মেলে ধরার আগেই যেন তার ওপর আধিপত্য বিস্তার করা যায়। কারণ দলের জন্য যা প্রয়োজন, তাই করতে সে পছন্দ করে।”

ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক জো রুট আছেন ছুটিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে তার অবর্তমানে ইংলিশদের প্রথমবারের মতো নেতৃত্ব দিবেন স্টোকস। তবে সিমন্সের মতে, দলে অভিজ্ঞ ক্রিকেটার থাকায় অধিনায়ক হিসেবে স্টোকসের অনভিজ্ঞতা দলটির শক্তি কমাচ্ছে না।

“বাড়তি সুবিধা কাজে লাগানো নিয়ে সতর্ক থাকতে হয়। কারণ, রুট না থাকায় দলের কিছু তরুণ নিজেদের ছাপ রাখতে চাইবে। মাঝেমধ্যে পরিচিত খেলোয়াড়দের চেয়ে এটা আরও বেশি ভয়ানক। তাই এটাকে সুযোগ বলার আগে সতর্ক থাকতে হবে।”

“অধিনায়ক হিসেবে বেনের অভিজ্ঞতা নেই, তবে দীর্ঘ দিন ধরে তাদের দলটি দারুণ সফল এবং এটা তাকে সাহায্য করবে। সঙ্গে জিমি (অ্যান্ডারসন), (স্টুয়ার্ট) ব্রড ও অন্যান্যদের অভিজ্ঞতা তার সঙ্গে আছে। যদি সে চরম ব্যর্থতার দিকেও যায়, তাকে মাঠে সাহায্য করার জন্য দারুণ অভিজ্ঞরা আছে। তবে এটা বলা খুবই কঠিন যে, দারুণ একটি সুযোগ।”