স্টোকসদের জার্সিতেও থাকছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

ওয়েস্ট ইন্ডিজ ঘোষণা দিয়েছে আগেই। এবার জানাল ইংল্যান্ডও। আসন্ন টেস্ট সিরিজে ক্যারিবিয়ানদের মতো ইংলিশ ক্রিকেটারদের জার্সিতেও খোদাই করা থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার।’

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2020, 04:22 PM
Updated : 2 July 2020, 04:22 PM

বিশ্বজুড়ে চলা বর্ণবাদ বিরোধী আন্দোলনে একাত্মতা জানাতে ও বর্ণবাদ নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য উভয় দলের এই উদ্যোগ। পুনরায় শুরু হওয়া ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলের দলগুলির জার্সিতে যে ডিজাইনের ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লোগো ব্যবহার করা হচ্ছে, সেটিই থাকবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের জার্সিতে।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন দিয়েছেন নিয়মিত টেস্ট অধিনায়ক জো রুট ও প্রথম টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতে যাওয়া বেন স্টোকস। বর্ণবাদ নিয়ে সচেতনতা বাড়ানো জরুরি বলে মনে করেন রুট।

“কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের প্রতি সংহতি প্রকাশ করা এবং সমতা ও ন্যায়বিচারের বিষয়গুলো নিয়ে সচেতনতা বাড়ানো জরুরি...আমরা বিশ্বাস করি, বর্ণবাদ বা বৈষম্যের কোথাও কোনো স্থান নেই।”

একই সুর বোর্ডের প্রধান নির্বাহী টম হ্যারিসনের কণ্ঠেও।

“ব্ল্যাক লাইভস ম্যাটার বার্তাকে পূর্ণ সমর্থন করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। এটি সংহতি ও সামাজিক পরিবর্তনের বার্তা। সমাজে বা আমাদের খেলাধুলায় বর্ণবাদের কোনো স্থান থাকতে পারে না। এটি মোকাবেলায় আমাদের আরও বেশি কিছু করতে হবে।”

গত মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে বিশ্ব ক্রীড়াঙ্গনেও বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ চলছে।

আগামী ৮ জুলাই সাউথ্যাম্পটনে শুরু হবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।