ফাইনাল ‘বিক্রি’ : ডি সিলভাকে ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

২০১১ বিশ্বকাপের ফাইনাল ‘বিক্রি’ করার অভিযোগের তদন্তে অরবিন্দ ডি সিলভাকে জিজ্ঞাসাবাদ করেছে শ্রীলঙ্কান পুলিশ। কলম্বোতে মঙ্গলবার ৬ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয় শ্রীলঙ্কার সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ককে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2020, 04:26 AM
Updated : 1 July 2020, 04:26 AM

ভারতের কাছে হেরে যাওয়া ওই ফাইনালের একাদশে আগের ম্যাচের একাদশ থেকে চারটি পরিবর্তন এনেছিল শ্রীলঙ্কা। এতগুলি পরিবর্তন নিয়ে তখন বিস্ময় ছিল অনেকেরই, প্রশ্ন ওঠে এখনও। ডি সিলভা ছিলেন ওই সময় জাতীয় দলের প্রধান নির্বাচক।

ওই বিশ্বকাপের সময়ের শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে গত ১৮ জুন অভিযোগ করেছিলেন, ২০১১ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করেছে তার দেশ। কয়েকদিন পর অবশ্য সুর পাল্টে তিনি বলেন, তার কেবল সন্দেহ হয়।

সেটির সূত্রেই লঙ্কান সরকার শুরু করেছে তদন্ত। লঙ্কান পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট গত সপ্তাহে আলুথগামাগের বক্তব্য রেকর্ড করে। এবার ডি সিলভার পর ওই ফাইনালে খেলা ব্যাটসম্যান উপুল থারাঙ্গাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে পুলিশের সূত্র দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

মন্ত্রীর অভিযোগের পর ভারতের ক্রিকেট বোর্ডকেও ডি সিলভা আহবান করেছিলেন আলাদা করে তদন্ত করতে। প্রয়োজনে মহামারীর মধ্যেও ভারতে গিয়ে তিনি তদন্তে সহায়তা করবেন বলে জানিয়েছিলেন ৫৪ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার।

আলুথগামাগে অভিযোগ তোলার পরই অবশ্য তা উড়িয়ে দিয়েছিলেন ওই বিশ্বকাপের অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও সিনিয়র ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে।