লকডাউনে ব্যাটিংয়ের ‘লক’ খুলেছেন রুট

আন্তর্জাতিক ক্রিকেটের ঠাসা সূচিতে টেকনিকের টুকটাক খুঁত নিয়ে কাজ করার সুযোগ মেলে সামান্যই। করোনাভাইরাসের কারণে পাওয়া লম্বা বিরতি তাই দারুণভাবে কাজে লাগিয়েছেন জো রুট। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জানালেন, লকডাউনে নিজের ব্যাটিং কাঁটাছেড়া করে খুঁত সারিয়ে তোলার কাজ করেছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2020, 06:42 AM
Updated : 30 June 2020, 07:14 AM

লম্বা বিরতির পর আগামী ৮ জুলাই থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দিয়ে আবার শুরু হচ্ছে ইংল্যান্ডের আন্তর্জাতিক ব্যস্ততা। রুট অবশ্য শুরুর দুই-এক টেস্ট নাও খেলতে পারেন সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য। তবে এই মৌসুমের জন্য ও সামনের সময়ের জন্য নিজেকে ঠিকই ঝালিয়ে নিয়েছেন।

সনি স্পোর্টস নেটওয়ার্কের ফেইসবুক পাতায় কথোপকথনে রুট জানালেন, গত কয়েক মাসের অবসর তিনি স্রেফ ফিটনেস ট্রেনিং আর আরাম করেই কাটাননি।

“ এই সময়টির সেরা ব্যবহার করতে চেষ্টা করেছি আমি। এমনিতে আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততায় নিজের খেলার সুনির্দিষ্ট কিছু নিয়ে কাজ করার মতো লম্বা সময় মেলে না। একটির পর একটি সিরিজ চলে আসে, এক সংস্করণের খেলা থেকে আরেক সংস্করণে ঝাঁপাতে হয়, মানসিকভাবে মানিয়ে নেওয়া নিয়েই বেশি ভাবতে হয় তখন। কিন্তু এবার অনেক সময় পেয়েছি, নিজের ব্যাটিং কাঁটাছেড়া করেছি এবং কিছু টেকনিক্যাল খুঁত সারিয়ে তোলা নিয়ে কাজ করেছি।”

ঘরবন্দি সময়টায় ঘরে থেকেই ব্যাটিংয়ের এসব কাজ করেছেন রুট। পাশাপাশি, অধিনায়ক হিসেবে অন্যদের চাঙা রাখার চেষ্টা করতেও ভোলেননি।

“ ঘরেই ব্যাটিং নিয়ে কাজ করার চেষ্টা করেছি। যদিও এটি ছিল চ্যালেঞ্জিং, স্ত্রীকে বল ছুঁড়তে বলা একটু কঠিনই বটে! মানসিকভাবে প্রস্তুত থাকার ব্যাপারও ছিল, কারণ আবার কখন খেলার সুযোগ হবে, সেই নিশ্চয়তা ছিল না। অধিনায়কত্বের দিক থেকে বললে, ছেলেদের সবাইকে প্রস্তুত থাকার কথাও বলতে হয়েছে।”