জিম্বাবুয়ের ১৭ বছরের অপেক্ষা দীর্ঘায়িত হচ্ছে আরও

দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রায় ১৭ বছর পর এবার অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল জিম্বাবুয়ে দলের। অস্ট্রেলিয়ান গ্রীষ্মের পরিবর্তিত সূচিতেও জায়গা পেয়েছিল সিরিজটি। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে সাম্প্রতিক আরও অনেক সিরিজের মতো পিছিয়ে গেল এটিও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2020, 04:54 AM
Updated : 30 June 2020, 07:11 AM

আসছে অস্ট্রেলিয়ান গ্রীষ্মের যে সূচি কিছুদিন আগে প্রকাশ করা হয়, সেখানে অগাস্টে ছিল তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজ। জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ দিয়েই করোনাভাইরাস বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেট ফেরার কথা ছিল অস্ট্রেলিয়ায়। কিন্তু দুই দেশের বোর্ডের সমঝোতায় সিরিজটি স্থগিত হয়ে গেছে বলে মঙ্গলবার নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

‘জীবাণুমুক্ত’ পরিবেশ তৈরি করার জন্য যথেষ্ট সময়ের অভাব এবং ক্রিকেটারদেরসহ সংশ্লিষ্ট সবার স্বাস্থ্যের নিরাপত্তার কথা ভেবেই এই সিরিজ স্থগিত করা হয়েছে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

২০০৩ সালের অক্টোবরে অস্ট্রেলিয়ায় দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে জিম্বাবুয়ে। এরপর সেখানে আর কোনো দ্বিপাক্ষিক সিরিজে খেলার সুযোগ হয়নি তাদের। ২০০৪ সালের জানুয়ারিতে তারা খেলার সুযোগ পেয়েছিল ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে। এরপর তাদের অস্ট্রেলিয়ায় খেলার অভিজ্ঞতা বলতে ২০১৫ বিশ্বকাপের তিনটি ম্যাচ।

জিম্বাবুয়ে সিরিজ স্থগিত হওয়ায় অক্টোবরের আগে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে না অস্ট্রেলিয়ায়। ৪ অক্টোবর থেকে শুরু হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ। তবে অক্টোবরেই অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে গেলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজও পিছিয়ে যেতে পারে।

সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার সম্ভাব্য ইংল্যান্ড সফর নিয়ে আলোচনা চলছে এখনও। এই সফর হওয়ার কথা ছিল জুলাইয়ে। এটিও পিছিয়ে গেছে কোভিড-১৯ রোগের প্রকোপে।