‘কোহলিকে রোনালদোর মতোই মনে হয়’

পরিশ্রম, নিবেদন ও হার না মানা মানসিকতায় নিজেকে যে উচ্চতায় তুলে নিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, তা থেকে নিরন্তর প্রেরণা খুঁজে পান ভারতীয় ব্যাটসম্যান করুন নায়ার। রোনালদোর মতো একজনকে অবশ্য তিনি ক্রিকেটেও দেখতে পান, নিজেদের অধিনায়ক বিরাট কোহলি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 05:56 AM
Updated : 28 June 2020, 07:49 AM

ক্যারিয়ারের তৃতীয় টেস্টেই অসাধারণ এক ট্রিপল সেঞ্চুরি করে আলোচনার ঝড় তুলেছিলেন নায়ার। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাইয়ে অপরাজিত ৩০৩ রানের ইনিংস খেলেছিলেন ৩৮১ বলে। তবে পরের টেস্টেই তাকে চলে যেতে হয়েছিল একাদশের বাইরে। দলে সুযোগ পেয়েছিলেন তিনি অজিঙ্কা রাহানের চোটের কারণে। রাহানে চোট কাটিয়ে ফেরায় ট্রিপল সেঞ্চুরির পরও জায়গা হারান নায়ার।

এরপর ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে আবার সুযোগ পেয়েছিলেন। কিন্তু ভালো করতে না পারায় বাদ পড়েন। আর সুযোগ মেলেনি। তার ক্যারিয়ার তাই থমকে আছে মাত্র ৬ টেস্টেই।

তকে নায়ার হাল ছাড়ছেন না। একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ২৮ বছর বয়সী ব্যাটসম্যান জানালেন, রোনালদোকে দেখে খুঁজে নেন অনুপ্রেরণা।

“ তার ম্যানচেস্টার ইউনাইটেডের দিনগুলি থেকেই তাকে অনুসরণ করছি আমি। স্রেফ সাধারণ একজন ফুটবলার থেকে সে যেভাবে বিশ্বের সেরা হয়ে উঠেছে, এটা বিস্ময়কর। এই পর্যায়ে উঠে আসতে যতটা কঠোর পরিশ্রম তাকে করতে হয়েছে, যে ধরনের নিবেদন, দৃঢ়প্রতিজ্ঞতা ও মনোযোগ তার আছে, দেখিয়ে দিয়েছে যে সেরা হতে হলে ভিন্ন ধরনের মানসিকতা থাকতে হবে।”

ক্রিকেটেও কি রোনালদোর মতো কাউকে চোখে পড়ে? নায়ার দিলেন এই প্রশ্নের উত্তর।

“ বিরাট কোহলিকে দেখে সেরকমই মনে হয়। অনেক ক্ষেত্রেই তাকে অনুসরণ করা যায় এবং অনেক কিছুই সে দারুণভাবে করে। কোহলিও বিশ্বের সেরা। কেউ বিশ্বের সেরা মানে বেশির ভাগ ব্যাপারই সে ঠিকঠাক করেছে।”

“কোহলি অসাধারণ ক্রিকেটার। বিশ্বজুড়ে সব ক্রিকেটার ও তরুণদের জন্য সে অনুপ্রেরণা। গত ১০ বছরে সে যা করেছে, তা বিস্ময়কর। সবার জন্যই সে অনুসরণীয় ও প্রেরণাদায়ী।”