ডি ভিলিয়ার্সের জন্য ডাবল সেঞ্চুরি পাননি গেইল!

যদি এবি ডি ভিলিয়ার্স না নামতেন আর অমন করে বোলারদের ওপর চড়াও না হতেন-কি হতে পারতো এখনও ভাবেন ক্রিস গেইল। ক্যারিবিয়ান বিস্ফোরক এই ওপেনারের বিশ্বাস, তেমনটা না হলে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে সেই ম্যাচে ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরি পেয়ে যেতেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2020, 11:47 AM
Updated : 24 June 2020, 12:11 PM

২০১৩ সালের আইপিএলে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ১৩ চার ও ১৭ ছক্কায় ৬৬ বলে অপরাজিত ১৭৫ রানের খুনে ইনিংস খেলেন গেইল। টি-টোয়েন্টির ইতিহাসে যা এখনও ব্যক্তিগত সর্বোচ্চ।

ম্যাচের শেষ দিকে নেমে ডি ভিলিয়ার্স ৮ বল খেলে তিনটি করে ছক্কা ও চারে করেন ৩১ রান। দল গড়ে আইপিএলের সর্বোচ্চ ২৬৩ রানের রেকর্ড। মঙ্গলবার বিসিসিআইয়ের একটি আয়োজনে গেইল জানান, ডি ভিলিয়ার্সের ওই ইনিংসের জন্য তিনি দুইশ রানের পথে ছুটতে পারেননি।

“আমি ডাবল সেঞ্চুরি করতে পারতাম, যদি এবি ডি ভিলিয়ার্স না নামত এবং এমন ইনিংস না খেলত।”

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামি স্টেডিয়ামের উইকেট এমনিতেই ব্যাটিং সহায়ক। সে দিন আরও ব্যাটিং স্বর্গ হয়ে উঠেছিল বলে জানান গেইল। ম্যাচ জিততে স্বদেশি সতীর্থ রবি রামপালের সঙ্গে কী পরিকল্পনা করেছিলেন, তুলে ধরলেন বাঁহাতি এই ওপেনার।

“আমার মনে আছে, ম্যাচ শুরুর কয়েক ওভার পরেই বৃষ্টি নামে। আমি ড্রেসিং রুমে ফিরে যাই। সেই দলে রবি রামপালও ছিল। আমি তাকে বলেছিলাম, ‘উইকেট সত্যিই দারুণ। আমাদের ১৭০-১৮০ রান করতে হবে ম্যাচটি জেতার সুযোগ তৈরি করার জন্য।’ কারণ উইকেটটি ছিল খুবই ভালো।”

“বৃষ্টির পর যখন আমি অবশেষে মাঠে যাই, যেখানে শেষ করেছিলাম সেখান থেকে আবার শুরু করি। সেই ধারা ও ছন্দে ছিলাম। মাঝে মধ্যে ব্যাটসম্যান হিসেবে অনুভব করা যায়, আজ কোনো ভুল হবে না। দিনটি ছিল সেই সব দিনের একটি। এটা অসাধারণ ও মজার ছিল যে আমি ১৭৫ রান করেছিলাম, কারণ আমি নিজেই বলছিলাম এটা দলের রান হওয়া উচিত।”