জীবনের সঙ্গে টেস্ট ক্রিকেটের মিল দেখেন গেইল

টি-টোয়েন্টির চোখ ধাঁধানো সাফল্যে প্রায়ই আড়ালে পড়ে যায় বড় দৈর্ঘ্যের ক্রিকেটে ক্রিস গেইলের অর্জন। ক্যারিবিয়ানদের হয়ে খেলেছেন একশর বেশি টেস্ট, আছে ট্রিপল সেঞ্চুরি। এই বাঁহাতি ওপেনারের কাছে টেস্ট ক্রিকেটই সবচেয়ে চ্যালেঞ্জিং। এই সংস্করণের সঙ্গে মিল খুঁজে পান জীবনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2020, 02:20 PM
Updated : 23 June 2020, 02:20 PM

গেইল সবশেষ টেস্ট খেলেছেন ২০১৪ সালে। ছয় বছর পরও পাঁচ দিনের ম্যাচে খেলার সেই রোমাঞ্চ-উত্তেজনা টের পান বিস্ফোরক এই ব্যাটসম্যান। বিসিসিআইয়ের একটি আয়োজনে ভারতীয় ক্রিকেটার মায়াঙ্ক আগারওয়াল ও লোকেশ রাহুলের সঙ্গে আলাপচারিতায় ১০৩ টেস্ট খেলা গেইল তুলে ধরেন টেস্ট ক্রিকেট নিয়ে তার দৃষ্টিভঙ্গি।

“আমাকে বলতেই হবে, টেস্ট ক্রিকেটই হলো চূড়ান্ত। মাঠের বাইরেও কীভাবে জীবন কাটাতে হয়, টেস্ট ক্রিকেট সেই চ্যালেঞ্জও জানায়। কারণ ক্রিকেটে পাঁচ দিন খেলা খুবই চ্যালেঞ্জিং।”

“টেস্ট ক্রিকেট অনেকবার পরীক্ষা নেয়। প্রতিদিন ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে ওঠা, সব কিছুই শৃঙ্খলার সঙ্গে করতে হবে। একই সঙ্গে যখন ধুঁকতে থাকি, কীভাবে কঠিন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে হয় টেস্ট ক্রিকেট সেটাও শেখায়।”

লাল বলের ক্রিকেট খেলতে তরুণদের উৎসাহ দিলেন গেইল। একই সঙ্গে মানা করলেন, ক্রিকেটকে জীবনের চেয়ে বড় কিছু ভাবতে।

“তরুণ প্রজন্মকে বলছি, স্কিল ও মানসিক দৃঢ়তার পরীক্ষা করতেও সাহায্য করে টেস্ট ক্রিকেট। নিবেদিত থাকো এবং যাই করো, সেটা উপভোগ করো। এটা খেলা সংশ্লিষ্ট কিছু না হলে, এর বাইরেও কিছু না কিছু সব সময় খোলা থাকে।”

“তাই, কোনো কিছুতে সাফল্য না মিললে সব সময় মনে রাখতে হবে, আরেকটি সুযোগ অপেক্ষা করছে। তাই কখনোই হতাশ হওয়া যাবে না।”