ক্রিকেটারদের প্রভাবিত করবে না দর্শকশূন্য মাঠ: পেইন

সিরিজ শুরু হতে এখনও ঢের বাকি। স্বাভাবিকভাবেই দর্শক থাকবে কী না, এ নিয়ে এখনও হয়নি চূড়ান্ত সিদ্ধান্ত। করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হলে খেলতে হতে পারে দর্শকশূন্য স্টেডিয়ামে। অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন মনে করেন, শেষ পর্যন্ত এই শঙ্কা সত্যি হলেও সেটা প্রভাবিত করবে না ক্রিকেটারদের। তার মতে, খেলা শুরু হয়ে গেলে লড়াইয়ের উত্তাপে ক্রিকেটাররা ভুলে যাবেন বাকি সব কিছু।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2020, 12:19 PM
Updated : 23 June 2020, 12:19 PM

চলতি বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের। পরিস্থিতির উন্নতি না হলে ইংল্যান্ডের মতো ‘জীবাণুমুক্ত পরিবেশ’ ও দর্শকশূন্য স্টেডিয়ামে আয়োজন করতে হতে পারে ম্যাচ।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির শঙ্কা, দর্শকবিহীন মাঠে ক্রিকেট হারাতে পারে এর সৌন্দর্য। ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকারের মতে, দর্শকদের ছাড়া খেলা ক্রিকেটারদের জন্য হবে হতাশার। মঙ্গলবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ নিয়ে নিজের মত জানান পেইন।

“আমার মনে হয় না, এটা (দর্শকশূন্য মাঠ) কাউকে প্রভাবিত করবে। একবার লড়াই শুরু হয়ে গেলে খুব দ্রুত মনোযোগ চলে যাবে মাঠে কি হচ্ছে সেদিকে। লড়াইয়ের উত্তাপ গায়ে লাগলে অনেক খেলোয়াড়েরই ঝোঁক থাকে দর্শকের কথা ভুলে যাওয়ার। তাই দর্শক থাকুক আর নাই থাকুক, সবচেয়ে গুরুত্বপূর্ণ পারফরম করা ও নিজের স্কিলের ভালো বাস্তবায়ন।”

২০১৮ সালে ঘরের মাঠে ভারতের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট সিরিজ হারে অস্ট্রেলিয়া। সেই হারের জন্য পেইন দায় দিলেন ব্যাটসম্যানদের। এবার তাদের কাছ থেকে চাইলেন বড় রান।

“গত সিরিজে বেশির ভাগ সময়েই তাদেরকে চাপে ফেলতে আমরা পর্যাপ্ত রান করতে পারিনি। আমাদের বোলিং যতই ভালো হোক, এরপরও টেস্টে জেতার মতো অবস্থায় যেতে রান করতে হবে।”

সেবার নিষেধাজ্ঞায় অস্ট্রেলিয়া দলে ছিলেন না দুই তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। সব কিছু ঠিক থাকলে ভারতের বিপক্ষে এই সিরিজে তাদের দুই জনকেই পাচ্ছে স্বাগতিকরা। সব মিলিয়ে এবার দল নিয়ে বেশি আশাবাদী ৩৫ বছর বয়সী পেইন।

“গতবার আমরা অবশ্যই ওদের বিপক্ষে ভুগেছি। এর মানে, তারা সত্যিই ভালো খেলেছে। আমি নিশ্চিত, শেষবার তাদের বিপক্ষে খেলে আমরা অনেক কিছু শিখেছি। আমার মনে হয়, তখন যেমন ছিলাম, আমাদের এবারের দল তার চেয়ে ভালো।”