ভারতের 'পেস প্যাকেজ' ইতিহাস সেরা!

যুগ যুগ ধরে স্পিনারদের দেশ হয়ে থাকা ভারতে পেস বিপ্লব হয়ে গেছে গত কয়েক বছরে। তাদের বোলিং আক্রমণে এখন গতিময় ও স্কিলফুল দারুণ সব পেসার। এই আক্রমণের এক সেনানী মোহাম্মদ শামির মতে, গভীরতার দিক থেকে ভারতের এখনকার পেস আক্রমণ ক্রিকেট ইতিহাসের সেরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2020, 04:08 AM
Updated : 19 June 2020, 04:17 AM

ইতিহাসের সেরা পেস আক্রমণের আলোচনায় একসময়কার ক্যারিবিয়ান পেস ব্যাটারি, ওয়াসিম আকরাম-ওয়াকার ইউনিসের পাকিস্তান, অস্ট্রেলিয়ার ডেনিস লিলি-জেফ টমসন বা ম্যাকগ্রা-লি-গিলেস্পি, এমন আরও কয়েকটি পেস আক্রমণের প্রসঙ্গ উঠে আসে বারবার। ভারতীয়দের নাম সেখানে খুব একটা আসে না।

কিন্তু শামির বিশ্বাস, ভারতের এখনকার আক্রমণকে সেরা বলবে সবাই! ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোতে ভারতের সাবেক কিপার-ব্যাটসম্যান দীপ দাসগুপ্তর সঙ্গে সাক্ষাৎকারে শামি একটি দিক থেকে ক্রিকেট ইতিহাসেই সবার ওপরে রাখলেন নিজেদের।

“ আপনি ও বিশ্বের আর সবাই নিশ্চয়ই একমত হবেন যে, আর কোনো দলেরই একসঙ্গে ৫ পেসারের প্যাকেজ ছিল না। শুধু এই সময়েই নয়, ক্রিকেটের ইতিহাসেই এটি হয়তো সেরা ফাস্ট বোলিং ইউনিট।”

যে ৫ জনের আক্রমণের কথা বলছেন শামি, সেখানে তার নিজের সঙ্গে আছেন ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব ও ভুবনেশ্বর কুমার। উঠতি আরও বেশ কয়েকজন পেসার অবশ্য গত কিছুদিনে নজর কেড়েছেন। তবে এই ৫ জনই মূল পেস বোলিং গ্রুপের অংশ। ৫ জনেরই স্কিল দুর্দান্ত, শক্তির জায়গা আলাদা ও সবাই দারুণ কার্যকর।

এমন একটি পেস আক্রমণে নতুন বল হাতে পেতে শীতল লড়াই চলার কথা নিজেদের মধ্যে। অধিনায়কের জন্যও এটি হয়ে ওঠার কথা মাথাব্যথার কারণ। তবে শামি জানালেন, তাদের ক্ষেত্রে ব্যাপারটি পুরো উল্টো।

“ বিরাট কোহলিকে ঘিরে ধরে আমরা বলি সিদ্ধান্ত নিতে। কিন্তু সে সাধারণত বলে, ‘আমাকে এসবের মধ্যে জড়াবে না, তোমরা নিজেদের মধ্যে ঠিক করে নাও, আমার কোনো সমস্যা নেই।’ আমাদের টিম মিটিংয়ে এ ধরণের মজাই হয়। বেশির ভাগ সময় আমিই অন্যদের বলি নতুন বলে বল করতে। খানিকটা পুরোনো বলে বল করতে আমার আপত্তি নেই।”