অতি আত্মবিশ্বাস ‘কাল’ হয়েছে ফখরের

বিস্ফোরক ব্যাটিংয়ে শুরুতে নজর কাড়া ফখর জামান হঠাৎ করেই যেন দিক হারিয়ে ফেললেন। ঝলমলে শুরুর পর কেন বিবর্ণ হয়ে গেলেন, তা বুঝতে পেরেছেন পাকিস্তানের বাঁহাতি এই ওপেনার। ছন্দপতনের জন্য দায় দিলেন নিজেকেই; কারণ, অতি আত্মবিশ্বাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2020, 04:57 PM
Updated : 16 June 2020, 04:57 PM

আন্তর্জাতিক ক্রিকেটে ফখরের পথচলার শুরু ২০১৭ সালের মার্চে, টি-টোয়েন্টি সংস্করণ দিয়ে। দুই মাস পর চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়ে ওয়ানডে অভিষেক। চার ম্যাচ খেলে ৬৩ গড়ে এক সেঞ্চুরি ও ২ হাফ সেঞ্চুরিতে করেন দলের হয়ে আসরের সর্বোচ্চ ২৫২ রান।

ভারতের বিপক্ষে ফাইনালে তার ১১৪ রানের ইনিংস পাকিস্তানের শিরোপা জয়ের ভিত গড়ে দেয়। আগ্রাসী ব্যাটিং ও ধারাবাহিক পারফরম্যান্সে ফখর হয়ে ওঠেন সীমিত ওভারের সংস্করণে পাকিস্তানের নিয়মিত মুখ। ২০১৮ সালে পা রাখেন টেস্ট ক্রিকেটেও।

এরপর হঠাৎ ছন্দ পতন। গত বছর কেটেছে দুঃস্বপ্নের মতো। ইংল্যান্ড বিশ্বকাপে আট ম্যাচে এক হাফ সেঞ্চুরিতে করেন কেবল ১৮৬ রান। শেষ আট টি-টোয়েন্টির মাত্র দুটিতে ছুঁতে পেরেছেন দুই অঙ্কের ঘর। ব্যাটিং ব্যর্থতায় জায়গা হারান বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠের টি-টোয়েন্টি সিরিজের দলে।

ইংল্যান্ড সফরের ২৯ জনের দলে অবশ্য আছেন ফখর। সম্ভাব্য এই সিরিজে আছে তিনটি টি-টোয়েন্টি; যা তার ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ মোড় হতে যাচ্ছে, বুঝতে পারছেন এই ওপেনার। মানসিকতায় পরিবর্তন এনে নিজেকে আবারও প্রমাণ করতে মুখিয়ে আছেন তিনি।

ক্যারিয়ারের এই বাজে সময় নিয়ে নিজের অনুভূতির কথা মঙ্গলবার পিসিবির ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানান ফখর।

“সত্যি কথা বলতে, আমি অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে উঠেছিলাম। যখন ঘরোয়া ক্রিকেট খেলতাম, তখনও আমি সময় নিতাম। মিকি আর্থারকে এ জন্য কৃতিত্ব দিতেই হয়, কারণ তিনি আমাকে স্বাধীনভাবে খেলার সুযোগ করে দিয়েছিলেন। আর তখনই আমি আক্রমণাত্মক খেলা শুরু করি। নতুন বলে প্রথম বল থেকেই মারা যায় না। খেলার মানসিক দিকগুলো নিয়ে কাজ করেছি। এখন এ নিয়ে অনেক কথা বলে যেতে পারব, কিন্তু রান না করা পর্যন্ত এর কোনো মূল্য নেই।”

“টপ অর্ডারে আগ্রাসী ব্যাটসম্যান হিসেবে আমার ভূমিকা এখনও একই থাকবে। শ্রীলঙ্কার বিপক্ষে আমি প্রথম ওভারে স্কুপ করার চেষ্টা করেছিলাম। আমি বলতে চাই, এই ভুলগুলো আর করব না। চেষ্টা থাকবে দলের রান রেট ৮ কিংবা ৯ এ রাখার। তবে আমার লক্ষ্য থাকবে দীর্ঘ সময় ধরে ব্যাটিং করা, যেন সেটা দলকে সাহায্য করে।”

পিএসএলে রান করে ছন্দে ফেরার ইঙ্গিত দেন ফখর। স্থগিত হওয়া টুর্নামেন্টটিতে দুই হাফ সেঞ্চুরিতে করেন ২৮৬ রান। পাকিস্তানের হয়ে তিন টেস্ট, ৪৬ ওয়ানডে ও ৩৪ টি-টোয়েন্টি খেলা বাঁহাতি এই ওপেনারের এখন লক্ষ্য কঠোর পরিশ্রম করে দলে নিজের জায়গা পাকা করা।