‘ইংল্যান্ডের বিপক্ষে ভারতের জেতার তাড়না ছিল না’

মাঠে লড়ছিল চিরপ্রতিদ্বন্দ্বীরা, আর আগ্রহ নিয়ে তাকিয়ে ছিল পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপের সমীকরণ এমন একটা পরিস্থিতিতে দাঁড় করিয়েছিল মোহাম্মদ হাফিজদের। ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে পারেনি ভারত। দলটির মাঝে সেদিন জেতার তাড়নাও দেখেননি অলরাউন্ডার হাফিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2020, 11:06 AM
Updated : 16 June 2020, 11:06 AM

ভারতের পর নিউ জিল্যান্ডকে হারিয়ে ১২ পয়েন্ট নিয়ে সেমি-ফাইনালে যায় ইংল্যান্ড। পরে শিরোপাও জেতে ওয়েন মর্গ্যানের দল। ১১ পয়েন্ট নিয়ে পাঁচে থেকে টুর্নামেন্ট শেষ করে পাকিস্তান। এজবাস্টনে স্বাগতিকদের বিপক্ষে ভারত জিতলে টুর্নামেন্টের চিত্রটা অন্যরকম হতে পারত।

সেই ম্যাচে ইংল্যান্ডের ৩৩৮ রানের জবাবে শেষ ১০ ওভারে ভারতের প্রয়োজন ছিল ১০৪ রান। হাতে ছিল ৬ উইকেট, ক্রিজে সবসময়ের সেরা ফিনিশারদের একজন, মহেন্দ্র সিং ধোনি। শেষ ১০ ওভারে হার্দিক পান্ডিয়ার উইকেট হারিয়ে ৭২ রান তুলেছিল ভারত।

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে বড় অবদান রাখা বেন স্টোকস নিজের আত্মজীবনী ‘অন ফায়ার’-এ ভারতের জয়ের চেষ্টা নিয়ে প্রশ্ন তুলেছেন। এই বিতর্কে এরই মধ্যে নিজেদের মত জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের মাইকেল হোল্ডিং, পাকিস্তানের আব্দুল রাজ্জাক। এবার যোগ দিলেন হাফিজ।

ইংল্যান্ড সফরের প্রস্তুতির ফাঁকে সোমবার পিসিবির ভিডিও কনফারেন্সে ভারত-ইংল্যান্ডের সেই ম্যাচ নিয়ে নিজের ভাবনার কথা জানান অভিজ্ঞ এই অলরাউন্ডার।

“যেকোনো ক্রিকেট ভক্তকে জিজ্ঞাসা করলে সবাই বলবে, ম্যাচটিতে জয়ের তাড়না নিয়ে খেলার কোনো অভিপ্রায়ই ছিল না ভারতের। ফলাফল কিংবা কারা এর জন্য বাদ পড়েছে, এ বিষয়ে কিছু জানি না। আমরা ভালো ক্রিকেট খেলেছিলাম, কিন্তু ছোট কিছু ভুলের জন্য বাদ পড়ি। তাই এর জন্য কোনো ম্যাচের ফলকে দোষ দিতে পারি না।”

“কিন্তু ক্রিকেট ভক্ত হিসেবে যদি ম্যাচটি দেখি, আমি জয়ের কোনো তাড়নাই দেখিনি (ভারতের মাঝে)। খেলাটির জন্য আমার খারাপ লেগেছিল। দুই দল জয়ের জন্য খেলবে, কোনো ম্যাচের মূল এই বিষয়টিই সেদিন ছিল না। আমাদের যে ভুল হয়েছিল, তা হলো ২০১৯ বিশ্বকাপে কিছু জায়গায় ভালো করতে পারিনি আমরা। তবে, ওই ম্যাচটি নিয়ে আমার এটাই অভিমত।”