সমালোচনার জবাবে হাফিজ, ‘রমিজ ভাই আমার বন্ধু’

মোহাম্মদ হাফিজের অবসর নিয়ে বেশ লেগেই আছেন রমিজ রাজা। হাফিজ অবশ্য সরাসরি কোনো জবাব দিলেন না। রমিজকে ‘বন্ধু’ উল্লেখ করে পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার জানালেন, খেলা ছাড়বেন কেবল নিজের ইচ্ছায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2020, 06:17 AM
Updated : 16 June 2020, 08:02 AM

হাফিজের অবসরকে ঘিরে আলোচনা পাকিস্তান ক্রিকেটে ইদানিং নিয়মিতই চলছে। সবচেয়ে উচ্চকিত কণ্ঠ রমিজের। সাবেক এই অধিনায়ক ও ধারাভাষ্যকার কিছুদিন আগে সরাসরিই বলেছেন, হাফিজ ও শোয়েব মালিকের সম্মানের সঙ্গে অবসর নেওয়া উচিত।

তবে এই দুজনকেই রাখা হয়েছে পাকিস্তানের ইংল্যান্ড সফরের দলে। এরপর রমিজ কড়া সমালোচনা করেছেন প্রধান নির্বাচক ও কোচ মিসবাহ-উল-হকের। রমিজের চোখে, হাফিজ ফিল্ডিংয়ে দুর্বল।

ইংল্যান্ড সফরের প্রস্তুতির ফাঁকে সোমবার ভিডিও কনফারেন্সে রমিজের সমালোচনার প্রসঙ্গে কথা বললেন হাফিজ। জানালেন, পারফরম্যান্স দিয়েই প্রমাণ করবেন নিজের যোগ্যতা।

“ রমিজ ভাই আমার বন্ধু। সবারই অধিকার আছে নিজের মতামত দেওয়ার। তবে কেউ একজন বলেছে বলেই আমি ক্রিকেট ছাড়ব না, যেমন কারও কথায় খেলা শুরুও করিনি।”

“পাকিস্তানের হয়ে খেলা আমার জন্য সম্মানের। ২০০৩ সালে যখন আমি শুরু করেছিলাম, তখনও অনেকে বলেছে যে হাফিজ টিকতে পারবে না, কারণ আমি খুব ছোট এক শহর থেকে উঠে এসেছি। গত ১৭ বছরে দলে আমার জায়গার প্রতি সুবিচার করে এসেছি এবং আশা করি এবারও করব। আমি স্রেফ এটুকুই বলব, আমার ক্যারিয়ার, আমার পছন্দ।”

অবসর নিয়ে হাফিজের দৃষ্টি ছিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে। কিছুদিন আগে ইঙ্গিত দিয়েছিলেন, বিশ্বকাপ শেষে ইতি টানতে পারেন ক্যারিয়ারের। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে যদি পিছিয়ে যায় বিশ্বকাপ? সূচি অনুযায়ী বিশ্বকাপ হলেও ততদিনে তার বয়স পেরিয়ে যাবে ৪০। বিশ্বকাপ পিছিয়ে গেলে বয়স তো আর থেমে থাকবে না!

তবে হাফিজের ভাবনা পরিষ্কার, বিশ্বকাপ পেছালে পিছিয়ে যাবে তার অবসরও।

“ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর অবসর নেওয়া নিয়ে আমি অনেক ভেবেছি। টেস্ট ক্রিকেট থেকে যেমন অবসর নিয়েছি, এখানেও সেভাবে নিজের চাওয়ায় ছাড়তে চাই। নিজের লক্ষ্য ও পাকিস্তান ক্রিকেটের প্রয়োজন মিলিয়েই সিদ্ধান্ত নিয়েছি। একটি বড় টুর্নামেন্ট খেলে এবং জয়ীর বেশে টি-টোয়েন্টি ছাড়তে চাই। এটিই আমার পরিকল্পনা। বিশ্বকাপ যদি নভেম্বরে বা আরও পিছিয়ে যায়, তার মানে এই নয় যে আমি খেলব না।”

২০১৮ সালের ডিসেম্বরে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন হাফিজ। গত বিশ্বকাপের পর থেকে জায়গা হয়নি ওয়ানডে দলেও। আপাতত তাই টি-টোয়েন্টিতেই টিকে আছে আন্তর্জাতিক ক্যারিয়ার।