বিরতি ভেঙে টেস্টে ফিরতে প্রস্তুত ওয়াহাব

করোনাভাইরাস বদলে দিচ্ছে অনেক বাস্তবতাই। টেস্ট থেকে বিরতি নেওয়ার বছর না ঘুরতেই যেমন বদলে গেল ওয়াহাব রিয়াজের ভাবনা। ইংল্যান্ড সফরে দলের প্রয়োজন হলে টেস্ট খেলতে প্রস্তুত এই বাঁহাতি ফাস্ট বোলার, জানিয়েছেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2020, 04:25 PM
Updated : 12 June 2020, 04:25 PM

সীমিত ওভারের ক্রিকেটে মনোযোগ দিতে গত জুলাইয়ে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন আরেক বাঁহাতি পেসার মোহাম্মদ আমির। সেপ্টেম্বরে এই সংস্করণ থেকে অনির্দিষ্টকালের বিরতি নেন ওয়াহাব। তাদের এমন সিদ্ধান্তে পরে ক্ষোভ প্রকাশ করেন ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস, মিসবাহসহ পাকিস্তানের সাবেক ক্রিকেটারদের অনেকে। সম্প্রতি বোর্ডের কেন্দ্রীয় চুক্তিও হারিয়েছেন ওয়াহাব ও আমির।

আমির থাকছেন না এই ইংল্যান্ড সফরেও। আগামী অগাস্টে দ্বিতীয়বারের মতো বাবা হতে যাচ্ছেন বলে সফর থেকে প্রত্যাহার করে নিয়েছেন নাম। অগাস্ট-সেপ্টেম্বরে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টির এই সিরিজের জন্য শুক্রবার ঘোষিত পাকিস্তানের ২৯ জনের স্কোয়াডে আছেন ওয়াহাব।

দল ঘোষণার পর প্রধান কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ জানান ওয়াহাবের টেস্ট ভাবনায় পরিবর্তনের কথা।

“এই বিষয়ে ওয়াহাবের সঙ্গে আমার কথা হয়েছে। সে বলেছে, প্রয়োজন হলে ইংল্যান্ডে টেস্ট ম্যাচের জন্য তাকে পাওয়া যাবে।”

৩৪ বছর বয়সী ওয়াহাব এখন পর্যন্ত ২৭ টেস্ট খেলে উইকেট নিয়েছেন ৮৩টি। সবশেষ তাকে এই সংস্করণে দেখা গেছে ২০১৮ সালের অক্টোবরে, দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

নির্দিষ্ট সময় কোয়ারেন্টিনে থাকতে ও পর্যাপ্ত প্রস্তুতি নিতে পাকিস্তান দল ইংল্যান্ডে যাবে অনেক আগেই। করোনাভাইরাসের কারণে বদলে যাওয়া পরিস্থিতিতে নতুন প্লেয়িং কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে বোলারদের বাড়তি সময় প্রয়োজন। এজন্যই স্কোয়াডে ১০ পেসার ও ৪ জন স্পিনার রাখা হয়েছে বলে জানিয়েছেন মিসবাহ।

“আশা করি, প্রথম টেস্টের আগে ইংল্যান্ডে ট্রেনিং ক্যাম্প ও অনুশীলন ম্যাচের জন্য পাঁচ সপ্তাহের যে সময়টা আমরা পাব, তাতে বোলাররা বল উজ্জ্বল করতে লালা ব্যবহার না করা, উইকেট পাওয়ার পর উদযাপন এড়িয়ে যাওয়ার মতো নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারবে।”

“তিন মাস কোনো ক্রিকেট না খেলে অথবা নেটে বোলিং না করে ছন্দ ফিরে পাওয়া পেস বোলারদের জন্য মোটেই সহজ নয়।”