লালা নিষিদ্ধে বোলাররা ‘রোবট’ হয়ে যাবে

বলে লালার ব্যবহার সাময়িকভাবে নিষিদ্ধ হওয়ায় বোলারদের নিয়ে উদ্বিগ্ন ওয়াসিম আকরাম। এতে করে বোলাররা ‘রোবটের মতো’ হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পাকিস্তানের সাবেক এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 01:06 PM
Updated : 10 June 2020, 01:06 PM

বাতাসে বল সুইং করাতে বোলাররা সাধারণত লালা বা ঘাম দিয়ে বলের একপাশ উজ্জ্বল করে থাকেন। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে মঙ্গলবার লালা ব্যবহার সাময়িকভাবে নিষিদ্ধ করে আইসিসি। তবে ঘাম ব্যবহার করা যাবে। বুধবার একটি বার্তা সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এ নিয়ে নিজের অভিমত জানান ওয়াসিম।

“লালা ব্যবহারে নিষেধাজ্ঞা বোলারদের রোবট বানিয়ে ফেলবে। কোনোরকম সুইং ছাড়া তারা শুধু বল করে যাবে।”

বোলিংয়ে সুবিধা পেতে এখন বোলারদের ধৈর্য ধরার পাশাপাশি বল পুরনো হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে মনে করেন ওয়াসিম।

“ক্যারিয়ার জুড়ে আমি বল উজ্জ্বল রাখতে ও সুইং করাতে লালা ব্যবহার করেই বড় হয়েছি। কঠিন এই সময়ে আমিও সব সতর্কতার পক্ষে। সুইং পেতে বোলারদের এখন বল পুরনো ও রুক্ষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।” 

ঘাম ব্যবহারে বাধা না থাকলেও এটির অতিরিক্ত ব্যবহারে বল ভারী হয়ে যাবে বলে মনে করেন ৪১৪ টেস্ট উইকেটের মালিক ওয়াসিম। তাই কর্তৃপক্ষকে বিকল্প উপায় নিয়ে ভাবার আহ্বান জানিয়েছেন তিনি। তাছাড়া শীতপ্রধান দেশে খেলা হলে ঘামের যথেষ্ট ব্যবহার সম্ভব নয় বলেও মনের করেন ওয়াসিম।

“আমি মনে করি, তাদের একটি যুক্তিসঙ্গত সমাধান খুঁজতে হবে। ভ্যাসলিনের মতো কৃত্রিম পদার্থ বল সুইংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে। তবে এর পরিমাণ কতটুকু হবে? দেখা যাক, ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই বুঝতে পারব এটি কেমন হবে। আমার এই ধরনের অভিজ্ঞতা কখনও হয়নি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক