টেস্টে ৪৫-৫৫ ওভারে নতুন বলের পরামর্শ টেন্ডুলকারের

বলে লালা ব্যবহার বন্ধে আইসিসি নিয়ম করার পর টেস্টে বোলারদের সহায়তার জন্য একটি পরামর্শ এসেছে শচিন টেন্ডুলকারের কাছ থেকে। ভারতীয় ব্যাটিং কিংবদন্তি ৪৫-৫০ কিংবা ৫৫ ওভার পর নতুন বল নেওয়ার সুযোগ রাখার কথা বলেছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 11:23 AM
Updated : 10 June 2020, 11:45 AM

করোনাভাইরাস পরিস্থিতিতে বলে লালা ব্যবহার নিয়ে প্রশ্ন ওঠে। পরে অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি লালা ব্যবহার বন্ধের সুপারিশ করে। ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটির প্রধান নির্বাহীদের কমিটি মঙ্গলবার এই নিয়ম সাময়িকভাবে চালুর অনুমোদন দেয়।

ব্রেট লির সঙ্গে ভার্চুয়াল আলাপচারিতায় নতুন নিয়মের পর টেস্ট ক্রিকেট নিয়ে নিজের ভাবনার কথা জানান টেন্ডুলকার।

“আমার মনে হয়, টেস্ট ক্রিকেটে উইকেট ভালো না হলে খেলার মান কমে যাবে। মূল কথা হলো, খেলার সেই রোমাঞ্চটা নষ্ট হয়ে যাবে। কারণ, ব্যাটাররা জানবে ‘আমি কোনো বাজে শট না খেললে কেউ আমাকে আউট করতে পারবে না’, আর বোলাররা চিন্তা করবে, ‘এই উইকেটে আমাকে ধৈর্য ধরতে হবে’।”

“তাহলে খেলাটা গতিময় রাখার জন্য ৪৫-৫০ কিংবা ৫৫ ওভার পরপর কেন নতুন বল ব্যবহার করা যাবে না। ওয়ানডে ক্রিকেটে ৫০ ওভার খেলা হয় এবং দুটি নতুন বল ব্যবহার করা হয়। সোজাসুজি বললে, একেক বলে ২৫ ওভার করে।”

লালা ব্যবহার বন্ধ হলেও বলে ঘাম ব্যবহার করা যাবে। তবে আবহাওয়ার জন্য কখনও কখনও প্রয়োজনীয় ঘাম নাও মিলতে পারে বলে মনে করেন টেন্ডুলকার।

“সেক্ষেত্রে এটা দিবা-রাত্রির ওয়ানডে ম্যাচের মতো হয়ে যেতে পারে। ওয়ানডেতে দিনের বেলা শুষ্ক কন্ডিশনে বোলিং একরকম আবার রাতের বেলায় যখন মাঠে অনেক শিশির থাকে তখন বোলিং আরেক রকম…কাগজে কলমে কন্ডিশন আর নিয়ম একই, কিন্তু মাঠের কন্ডিশন সম্পূর্ণ আলাদা।”

সাবেক অস্ট্রেলিয়ান পেসার লির মতে, লালার বদলে কৃত্রিম বস্তু ব্যবহারের নিয়ম চালু করলে বোলাররা কিছুটা সহায়তা পেতে পারেন।