প্রতিশোধ নয়, ব্রাভোর চাওয়া সম্মান

বর্ণবাদ নিয়ে সতীর্থদের পাশাপাশি এবার আওয়াজ তুললেন ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার বললেন, যথেষ্ট হয়েছে বঞ্চনা, সময় এখন সম্মান ও সমতার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 07:49 AM
Updated : 10 June 2020, 07:49 AM

যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে বিশ্বজুড়ে চলা বর্ণবাদ বিরোধী বিক্ষোভে সামিল হয়েছেন ক্রিকেটাররাও। ওয়েস্ট ইন্ডিজের দুই ক্রিকেটার ক্রিস গেইল ও ড্যারেন স্যামি দারুণ সোচ্চার সামাজিক যোগাযোগ মাধ্যমে। আরেক ক্যারিবিয়ান কার্লোস ব্র্যাথওয়েট ইংল্যান্ডে বর্ণবাদ বিরোধী মিছিলে যোগ দিয়েছেন।

এবার জিম্বাবুয়ের সাবেক পেসার ও জনপ্রিয় ধারাভাষ্যকার পমি এমবাংওয়ার সঙ্গে ইনস্টাগ্রাম কথোপকথনে সতীর্থদের সঙ্গে কণ্ঠ মেলালেন ব্রাভো।

“বিশ্বজুড়ে এখন যা চলছে, তা খুবই দুঃখজনক। কৃষ্ণাঙ্গ হিসেবে, ইতিহাস আমাদের জানা আছে, জানি যে কালো মানুষদের কত কিছুর ভেতর দিয়ে যেতে হয়েছে। তবে কখনোই আমরা প্রতিশোধ চাইনি। আমরা শুধু চেয়েছি সমতা ও সম্মান। ব্যস।”

“আমরা সবসময়ই অন্যদের সম্মান দেই। তাহলে আমাদের কেন বারবার এসবের মুখোমুখি হতে হয়? যথেষ্ট হয়েছে এসব। আমরা স্রেফ সমতা চাই, প্রতিশোধ-যুদ্ধ চাই না। অন্যদের সঙ্গে সবসময় আমরা ভালোবাসা ও সমমর্মিতা ভাগাভাগি করি। এটিই বেশি গুরুত্বপূর্ণ। আমরা সম্মান চাই।”

কিংবদন্তি কয়েকজনকে উদাহরণ হিসেবে তুলে ধরে বার্তা দিলেন ব্রাভো।

“আমার ভাই ও বোনদের স্রেফ আমি মনে করিয়ে দিতে চাই যে আমরা সুন্দর ও শক্তিশালী। দিনশেষে, বিশ্বের কিংবদন্তি কয়েকজনের দিকে তাকান, নেলসন ম্যান্ডেলা হোক বা মোহাম্মদ আলি কিংবা মাইকেল জর্ডান, তারা আমাদের পথ দেখিয়েছেন।”