‘অধিনায়ক' স্টোকসকে নিয়ে সংশয়ে গাওয়ার-পিটারসেন

ব্যাটে-বলে দারুণ অবদান রেখে চলা বেন স্টোকসের কাঁধে বাড়তি দায়িত্ব দেখতে চান না ডেভিড গাওয়ার ও কেভিন পিটারসেন। ইংল্যান্ডের সাবেক দুই অধিনায়কের সংশয়, নেতৃত্বের ভার প্রভাব ফেলতে পারে স্টোকসের পারফরম্যান্সে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2020, 03:19 PM
Updated : 8 June 2020, 05:56 PM

কোভিড-১৯ মহামারীর মাঝে ‘জীবাণুমুক্ত পরিবেশ’ তৈরি করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ আয়োজন করতে যাচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। আগামী জুলাইয়ে তিন সপ্তাহে হবে তিনটি টেস্ট।

সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে এই সিরিজের একটি কিংবা দুটি টেস্টে নাও খেলতে পারেন নিয়মিত অধিনায়ক জো রুট। তার অনুপস্থিতিতে এই সংস্করণের সহ-অধিনায়ক স্টোকস দলকে নেতৃত্ব দিতে পারেন।

টেস্ট অধিনায়ক হিসেবে স্টোকস দারুণ করবেন বলে কদিন আগে মন্তব্য করেছিলেন রুট। সাবেক অধিনায়ক গাওয়ারেও বিশ্বাস, নেতৃত্ব পেলে উপভোগ করবেন স্টোকস। তবে অতীতে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে অলরাউন্ডারদের অভিজ্ঞতা যে খুব একটা ভালো নয়, রোববার ডেইলি মেইলকে দেওয়া সাক্ষাৎকারে সেটি মনে করিয়ে দিয়েছেন তিনি। অধিনায়ক হিসেবে ১২ টেস্টের একটিতেও না জেতা ইংলিশ কিংবদন্তি অলরাউন্ডার ইয়ান বোথামের উদাহরণ দেন গাওয়ার।

“আমি বেন স্টোকসকে উদাহরণ হিসেবে দেখতে পছন্দ করব। সে তার কাজ যথাযথভাবে করে এবং কঠোর অনুশীলন করে। সে দারুণ উদ্যমী ক্রিকেটার।”

"বিফির (ইয়ান বোথাম) সঙ্গে তুলনাটা অবধারিত, সেও ছিল একই ঘরানার। তার মাঠে থাকা মানেই ছিল নেতৃত্ব দেওয়া, উপস্থিতিই ছিল প্রেরণাদায়ী। নেতৃত্বের ভারে সেটি হারিয়ে যাবে কিনা, কেবল বেনই তা বলতে পারবে। আমি নিশ্চিত, সে আগ্রহ নিয়েই করবে। আমার স্রেফ চাওয়া, নেতৃত্বের খুঁটিনাটি ব্যাপারগুলো নিয়ে অন্য কেউ ভাবুক।"

অধিনায়কত্ব কতটা চাপের জানেন পিটারসেন। তাই স্টোকসকে এই দায়িত্বে ঠেলে দিতে চান না তিনি। রুটের অনুপস্থিতিতে নেতৃত্বের জন্য তার পছন্দ জস বাটলার।

সোমবার টক স্পোর্টকে নিজের অভিজ্ঞতার কথা জানান ইংল্যান্ডকে তিনটি টেস্টে নেতৃত্ব দেওয়া পিটারসেন।

“দায়িত্ব, যোগাযোগে, ড্রেসিং রুমে চলাফেরা সব বদলে যাবে। এটা খুবই কঠিন জায়গা (অধিনায়কত্ব)। আমি অধিনায়কত্ব নিয়ে ভুগেছি। এটাকে আমি খুবই অপছন্দ করি এবং আমি ছিলাম জঘন্য।”

“বেন স্টোকস এখন যেমন এবং যে মানের খেলোয়াড়, আমি কি চাইব তার পরিবর্তন হোক। সম্ভবত না। আমার পছন্দ জস বাটলার।”