'ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন কোহলি'

সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি। অনেকের চোখে সেই সবার সেরা। কুমার সাঙ্গাকারা আঁকছেন ভবিষ্যতের ছবি। সাবেক শ্রীলঙ্কান অধিনায়কের মতে, কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন ভারতীয় অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2020, 12:37 PM
Updated : 8 June 2020, 01:25 PM

৩১ বছর বয়সী কোহলি নিজেকে নতুন উচ্চতায় তুলে নিচ্ছেন নিত্যই। ব্যাট হাতে তার ২২ গজে নামা মানেই যেন নানা কীর্তি আর রেকর্ডের জন্ম। তিন সংস্করণেই তার ব্যাটিং গড় পঞ্চাশের ওপরে। সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরির তালিকায় তিনি আছেন তিন নম্বরে। তার ৭০ সেঞ্চুরির চেয়ে বেশি তিন অঙ্ক ছোঁয়া ইনিংস আছে কেবল রিকি পন্টিং (৭১) ও শচিন টেন্ডুলকারের (১০০)।

সম্প্রতি ভারতীয় টেলিভিশন ধারাভাষ্যকার রাধাকৃষ্ণ শ্রীনিবাসনের সঙ্গে ইউটিউব আলাপচারিতায় কোহলির উচ্ছ্বসিত প্রশংসা করেন সাঙ্গাকারা। 

“সে বিস্ময়কর রকমের ফিট আছে। মাঠের ভেতর ও বাইরে সেরা হওয়ার জন্য শারীরিক, মানসিক ও স্কিলের দিক থেকে তার আশ্চর্য দায়বদ্ধতা ও আত্মনিবেদনের কথা আমি জানি, দেখেছি ও শুনেছি। সে বিরল ধরনের ক্রিকেটারদের একজন এবং অনুপ্রেরণাদায়ক। আমার দেখা তিন সংস্করণের অন্যতম সেরা।”

কোহলির কোন বিষয়টি তাকে বেশি মুগ্ধ করে, সেটিও জানালেন টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ ১১টি ডাবল সেঞ্চুরি করা সাঙ্গাকারা।

“বিরাটের যে বিষয়টি আমি সবচেয়ে বেশি পছন্দ করি, তা হলো তার আবেগ, তার ব্যক্তিত্ব। অধিনায়ক হিসেবে হোক কিংবা একার লড়াই, তাকে মাঠে আবেগ প্রকাশে ভয় পেতে দেখা যায় না। সে চেষ্টা করে ভারতকে জেতাতে। সে আগেকার ঘরানার একজন ক্রিকেটার, অনেক উচ্চাভিলাসী শট খেলে না। কেবলমাত্র আগেকার ঘরানার ক্রিকেটীয় শট খেলে, তবে অনেক কার্যকর ও অবিশ্বাস্যভাবে সামঞ্জস্যপূর্ণভাবে।”

অনেকের মতে, সবসময়ের সেরা ব্যাটসম্যান ব্র্যাডম্যান। কোহলির মাঝে অস্ট্রেলিয়ান কিংবদন্তির ছায়া দেখেন সাঙ্গাকারা।

“বিরাটের সম্পর্কে অপছন্দ করার কিছু নেই। সে এমন একজন যাকে আমি অনেক শ্রদ্ধা করি এবং এরই মধ্যে সে দুর্দান্ত একজন খেলোয়াড়। সম্ভবত ডন ব্র্যাডম্যানের পর সেরা হওয়ার সুযোগ তার আছে।”