আত্মহত্যা করতে চেয়েছিলেন উথাপা

জীবনের নানা বাঁকে অবসাদ পেয়ে বসতে পারে যে কাউকে। ক্রিকেটাররাও ব্যতিক্রম নন। ভারতীয় ক্রিকেটার রবিন উথাপাকে যেমন একবার পেয়ে বসেছিল হতাশা। ক্রিকেটের বাইরে থাকার সময়ে হতাশাগ্রস্ত হয়ে এক সময় ব্যালকনি থেকে লাফ দেওয়ার কথাও নাকি ভেবেছিলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2020, 02:05 PM
Updated : 4 June 2020, 02:10 PM

কদিন আগে দেশটির পেসার মোহাম্মদ শামি জানান, চোট ও পারিবারিক সমস্যার হতাশায় তিনবার আত্মহত্যার কথা ভেবেছিলেন তিনি। এবার আইপিএলের দল রাজস্থান রয়্যালসের ফেইসবুক পাতায় বুধবার আয়োজিত এক অনুষ্ঠানে উথাপা তুলে ধরলেন তার জীবনের কঠিন সময়ের কথা।

“২০০৯ থেকে ২০১১ সালের দিকের কথা আমার মনে আছে, প্রতিদিনই এই ধরনের ভাবনার বিরুদ্ধে আমাকে লড়তে হতো। এমন অনেক সময় গেছে যখন ক্রিকেটের কথা ভাবতেই পারতাম না, সম্ভবত সবচেয়ে দূরের ভাবনা ছিল তখন ক্রিকেট।”

“কিভাবে দিনটা কাটবে, কিভাবে পরের দিন আসবে, আমার জীবনে কী ঘটবে, কোন পথে আমি চলব; এসব ভাবতাম কেবল। যখন খেলা থাকত, এসব ভাবনা মাথায় আসত না। কিন্তু ম্যাচ না থাকার দিনগুলো এবং অফ সিজনে খুবই কঠিন ছিল এটি।”

সে সময় জীবনের প্রতি বিষিয়ে উঠেছিল উথাপার মন, “ওই দিনগুলোতে আমি বসে থাকতাম আর ভাবতাম, তিন গোনার পর দৌড়ে গিয়ে ব্যালকনি থেকে লাফিয়ে পড়ব। তবে কিছু একটা জিনিস আমাকে তখন আটকে রাখত।”

একটা সময় তিনি ডায়েরি লেখা শুরু করেন। নিজেকে বুঝতে বাইরের সাহায্যও প্রয়োজন হয়েছিল তার।

“তখন নিজেকে বুঝতে শুরু করি। নিজের জীবনে যে পরিবর্তনগুলো আনতে চাই সেগুলো করার জন্য বাইরে থেকে সাহায্য নিয়ে আসি।”

২০০৬ সালে অভিষেকের পর ভারতের হয়ে এখন পর্যন্ত ৪৬ ওয়ানডে ও ১৩টি টি-টোয়েন্টি খেলেছেন উথাপা। ছিলেন ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য। ২০১৫ সালের পর থেকে অবশ্য জাতীয় দলের বাইরে আছেন ৩৪ বছর বয়সী এই ব্যাটসম্যান।