১০০ সেঞ্চুরির জন্য যা করতে হবে কোহলিকে

একসময় যেটিকে মনে হচ্ছিল কল্পনাতীত, সেটিই এখন যেন দৃষ্টিসীমার ভেতরে। অনেকেরই বিশ্বাস, শচিন টেন্ডুলকোরের ১০০ সেঞ্চুরির কীর্তি একদিন ছাড়িয়ে যাবেন বিরাট কোহলি। ইরফান পাঠান অবশ্য সন্দিহান। সাবেক অলরাউন্ডারের মতে, কাজটা হবে খুবই কঠিন। কোহলিকে অবশ্য রেকর্ড গড়ার পথটা বাতলে দিয়েছেন পাঠান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2020, 05:58 AM
Updated : 4 June 2020, 05:58 AM

আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সেঞ্চুরি করার অসাধারণ কীর্তি গড়তে পেরেছেন কেবল টেন্ডুলকারই। তবে গত কয়েক বছরে অবিশ্বাস্য ধারাবাহিকতায় সেঞ্চুরিকে প্রায় ছেলেখেলা বানিয়ে ফেলেছেন কোহলি। ৭০ সেঞ্চুরি তার হয়ে গেছে এর মধ্যে।

কোহলির বয়স এখন ৩১, সাধারণ হিসেবে একজন ব্যাটসম্যানের সেরা সময় থাকার কথা এই সময়টায় এবং তা টিকে থাকার কথা আরও কয়েক বছর। ফিটনেস, রানক্ষুধা, নিবেদন, সবদিক থেকেই কোহলি এখন বিশ্ব ক্রিকেটে আদর্শ। অনেকের চোখেই তাই কোহলির জন্য সেঞ্চুরির সেঞ্চুরি করা কেবল সময়ের ব্যাপার।

একটি ভিডিও সাক্ষাৎকারে পাঠান তুলে ধরলেন সেই সময়ের কথাই, তবে সামনে তাকিয়ে। দীর্ঘ ২৪ বছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন টেন্ডুলকার। পাঠানের মতে, কোহলিকেও খেলতে হবে এতটা লম্বা সময়।

“ আশা করি সে পারবে (১০০ সেঞ্চুরি করতে), কিন্তু কাজটা খুব কঠিন। ওয়ানডেতে কাজটা খুবই সম্ভব (টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়া), কিন্তু ১০০ সেঞ্চুরি সহজ নয়। তবে শচিন যতদিন ধরে খেলে গেছেন, বিরাট যদি ততটা লম্বা সময় খেলে যেতে পারে, তাহলে সে হয়তো এটি অর্জন করতে পারবে।”

ওয়ানডেতে টেন্ডুলকারের সেঞ্চুরি ৪৯টি, কোহলির হয়ে গেছে ৪৩টি। এই সংস্করণে টেন্ডুলকারের অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন কোহলি। টেস্টে টেন্ডুলকারের সেঞ্চুরি ৫১টি, কোহলির এখন ২৭টি।

সব মিলিয়ে ২৪ বছরে ৭৮২ ইনিংস খেলে ১০০ সেঞ্চুরি টেন্ডুলকারের। কোহলির ক্যারিয়ারের বয়স ১২ বছর ছুঁইছুঁই। ৭০ সেঞ্চুরি করেছেন তিনি কেবল ৪৬০ ইনিংস খেলেই। ইনিংস প্রতি সেঞ্চুরির হারে টেন্ডুলকারের চেয়ে কোহলি এগিয়ে বেশ।