হেলসের শাস্তি যথেষ্ট হয়েছে, মনে করেন ভন

অ্যালেক্স হেলসের প্রতি ইংল্যান্ডের ম্যানেজমেন্টের আচরণ বেশ রূঢ় মনে হচ্ছে মাইকেল ভনের। সাবেক ইংলিশ অধিনায়কের মতে, ভুলের শাস্তি যথেষ্টই পেয়েছেন হেলস, আরেকটি সুযোগ তার প্রাপ্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 01:57 PM
Updated : 3 June 2020, 02:48 PM

গত বছরের মার্চ থেকেই জাতীয় দলের বাইরে হেলস। সেই সময় মাদক নিয়ে নিষিদ্ধ হন তিন সপ্তাহের জন্য। জায়গা হারান দেশের মাটিতে হওয়া বিশ্বকাপ দল থেকে। এরপর কোনো সংস্করণেই ডাক পাননি আর। এই সময়ে বিগ ব্যাশ, পিএসএলের মতো ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে দারুণ পারফর্ম করেছেন ৩১ বছর বয়সী ব্যাটসম্যান। আশায় ছিলেন জাতীয় দলের ফেরার।

কিন্তু পূরণ হয়নি আশা। করোনাভাইরাস বিরতির পর আগামী মাসে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর লক্ষ্যে কিছুদিন আগে ঘোষিত ইংল্যান্ডের ৫৫ সদস্যের ট্রেনিং ক্যাম্পের দলে রাখা হয়নি তাকে। দল ঘোষণার আগেই অবশ্য ওয়েন মর্গ্যানের কথায় মিলেছিল ইঙ্গিত। ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়ক বলেছিলেন, হেলসের ওপর দলের হারানো বিশ্বাস ফিরতে সময় লাগবে।

তবে ভন মনে করেন, সেই সময় এসেছে। বিবিসি রেডিওর আয়োজনে সাবেক ইংলিশ স্পিনার ফিল টাফনেলের সঙ্গে আলাপচারিতায় সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার তুলে ধরলেন নিজের ভাবনা। 

“আমি মনে করি এটি (দলে না রাখা) রূঢ়। সে বড় কিছু ভুল করেছে এবং সেজন্য তাকে মূল্য দিতে হয়েছে- সে বিশ্বকাপে ছিল না, বিশ্বকাপজয়ী দলের অংশ হতে পারেনি। আমি সবসময় মনে করি, খেলোয়াড়দের দ্বিতীয় সুযোগ প্রাপ্য। সে বেশ কিছু লিগে খেলছে, সেখানে ভালো করেছে।”

“যে ৫৫ জনকে নেওয়া হয়েছে, আমি জানি তারা সবাই সাদা বলের ক্রিকেটের বিশেষজ্ঞ নয়- ধরে নেওয়া যাক, ২৮ জন টেস্টের, ২৭ জন সাদা বলের ক্রিকেটের... নিশ্চয়ই বলতে পারবেন না যে অ্যালেক্স হেলস সাদা বলের ক্রিকেটে দেশের সেরা ২৭ জন খেলোয়াড়ের একজন নয়! অবশ্যই তার থাকা উচিত।”

তবে বাস্তবতাও বুঝতে পারছেন ভন। হেলসের প্রতি মর্গ্যানের যে মনোভাব দেখা যাচ্ছে, তাতে এই বাঁহাতি ব্যাটসম্যানের নেতৃত্বে জাতীয় দলে হেলসের সুযোগ তিনি দেখছেন না।

“ওয়েন মর্গ্যান অধিনায়ক থাকাকালীন সে আবার জাতীয় দলে খেলতে পারবে বলে মনে হয় না। ওয়েনের বার্তা স্পষ্ট, ‘আমি যতদিন দায়িত্বে, অ্যালেক্স, ইংল্যান্ডের হয়ে তোমার খেলার কোনো সুযোগ নেই।”

নেতা হিসেবে অবশ্য মর্গ্যানকে দারুণ পছন্দ ভনের। ইংল্যান্ডের ২০০৫ অ্যাশেজ জয়ী অধিনায়ক সেই ভালোবাসার জায়গা থেকে দিলেন কিছু পরামর্শ।

“ওয়েনকে আমি পছন্দ করি। সে দুর্দান্ত একজন নেতা, আমাদের সবসময়ের সেরা ওয়ানডে অধিনায়ক। তবে আমি মনে করি, কখনও কখনও নিজেকে আয়নায় দেখতে হবে এবং ভাবতে হবে, ‘সে (হেলস) একজন মানুষ। বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার পর সে কি ভুল কিছু করেছে? সে কি ভালো খেলেছে? হ্যাঁ। খেলার শৃঙ্খলার বিরুদ্ধে যায় এমন কোনো ভুল কি সে করেছে? না। সে কি সাদা বলের ক্রিকেটে দেশের সেরা ২৭-২৮ জন খেলোয়াড় হওয়ার যোগ্য?’ আমার পরামর্শ, ওর (মর্গ্যান) উচিত এসব ভাবা।”