‘ভারতের বিপক্ষে জয় মানেই অন্য কিছু’, মাঞ্জরেকারকে তামিম

ভারতের বিপক্ষে বাংলাদেশের ক্রিকেট লড়াই মানেই এখন তুমুল উত্তেজনা। কখনও কখনও তা ছাড়িয়ে যায় ক্রিকেটের সীমানা। ক্রিকেট মাঠ থেকে লড়াইয়ের ঝাঁঝ ছড়িয়ে পড়ে যেন গোটা দেশেই। তামিম ইকবালও বলছেন, ভারতের বিপক্ষে জয় মানেই দারুণ কিছু। তবে তার সেই ভাবনা পুরোপুরিই ক্রিকেটীয়, যেখানে আছে সেরা দলকে হারানোর তৃপ্তি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2020, 09:24 AM
Updated : 2 June 2020, 11:10 AM

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর ভিডিও সাক্ষাৎকারে ধারাভাষ্যকার ও সাবেক ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকারের প্রশ্নে এই মন্তব্য করেছেন তামিম।

একসময় ভারত ও পাকিস্তানের ক্রিকেট লড়াই নিয়ে যেভাবে উত্তেজনার পারদ চড়ে যেত চূড়ায়, অনেকের মতে, গত কয়েক বছরে সেই জায়গা নিয়েছে বাংলাদেশ-ভারতের লড়াই।

মাঞ্জরেকার মনে করলেন তার খেলোয়াড়ী দিনগুলোর কথা, পাকিস্তানের বিপক্ষে ম্যাচে কতটা চাপ থাকত তাদের। তিনি জানতে চাইলেন, তামিমদের কাছে কোন দলকে হারানোর তাড়না বেশি, ভারত নাকি পাকিস্তান। তামিম বললেন, ভারতকে হারানোই সবচেয়ে বড়।

“ভারত এত শক্তিশালী একটা দল, এত বড় দল, ভারতের বিপক্ষে জয় মানে অন্য কিছু। আমার মনে হয় না, এটা ঘৃণা থেকে আসে, বা এমন নয় যে ওদেরকে হারাতেই হবে। ব্যাপারটা হলো, সেরা দলকে হারানোর তৃপ্তি। সেই ধরনের মানসিকতা।”

“পাকিস্তানকে হারানোও... আসলে পাকিস্তান-ভারত, অনেক বড় দল তারা, দীর্ঘ ঐতিহ্য তাদের। তাদের বিপক্ষে যে কোনো জয়ই বড় জয়।”