‘ ফ্লিন্টফ ভালো, কিন্তু স্টোকস অসাধারণ’

‘নতুন বোথাম’ তকমা ইংলিশ ক্রিকেটে অনেকেই পেয়েছেন। কিন্তু ইয়ান বোথামের উচ্চতায় উঠতে পারেননি কেউ। বোথামের পর সেরা কে, এই বিতর্কও চলে আসছে তার অবসরের পর থেকে। কিংবদন্তি অলরাউন্ডার এবার নিজেই বেছে নিলেন একজনকে। বেন স্টোকসকেই নিজের সবচেয়ে কাছাকাছি অলরাউন্ডার মনে করেন বোথাম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2020, 05:20 AM
Updated : 29 May 2020, 05:20 AM

প্রশ্নটি মূলত ছিল অ্যান্ড্রু ফ্লিন্টফ ও স্টোকসকে ঘিরে। বোথামের পর সেরা অলরাউন্ডারের বিতর্কে এখন মোটামুটি এই দুজনই থাকেন ওপরের দিকে। সেখানেই ফ্লিন্টফের চেয়ে স্টোকসকে অনেকটা এগিয়ে রাখছেন বোথাম।

প্লেরাইট ফাউন্ডেশনের সঙ্গে বোথামের অনলাইন আলাপচারিতায় উঠে এসেছে আরও অনেক প্রসঙ্গ। বোথামের পাশাপাশি আশির দশক মাতিয়েছেন আরও তিন পেস বোলিং অলরাউন্ডার কপিল দেব, ইমরান খান ও রিচার্ড হ্যাডলি। এই চার অলরাউন্ডারের লড়াই ক্রিকেট ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর গল্পগাঁথার একটি। বোথাম কথা বলেছেন সেই অধ্যায় নিয়েও।

চার অলরাউন্ডারের লড়াই

“ওই সময়টায় খেলতে পারা ছিল সৌভাগ্যের ব্যাপার। ১০-১৫ বছর ধরে আমরা ভক্তদের মোহিত করে রেখেছিলাম। আমার মনে হয় না, এতজন মানসম্পন্ন অলরাউন্ডার একসঙ্গে আবার দেখা যাবে। প্রতিটি সিরিজেই আমি খেয়াল রাখতাম রিচার্ড কেমন করছে, কপিলের পারফরম্যান্স কেমন, ইম্মি (ইমরান) কেমন করছে। অসাধারণ একটি লড়াই ছিল সেটি।”

“ ইমরানের সঙ্গে অনেকদিন দেখা হয় না। আমাদের চারজনের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় সম্ভবত সে-ই ছিল। এখন সে পাকিস্তানের প্রধানমন্ত্রী। অনেক সাহসী সে। আশা করি সে নিরাপদে থাকবে।”

মানসম্পন্ন অলরাউন্ডার কমে যাওয়া

“অলরাউন্ডার তৈরি করা যায় না। গাছেও ধরে না। দ্বিগুণ কাজ করতে হয় তাদের, শরীরের ওপর প্রচুর ধকল যায়। কপিলের কথাই চিন্তা করুন, ভারতের মতো জায়গায়, উইকেটে যেখানে পেসারদের জন্য সহায়তা খুব কম, সেখানে যে পরিমাণ বোলিং সে করেছে… সেটিও দিল্লি-চেন্নাইয়ের ভয়ঙ্কর গরমের মধ্যে! এই প্রজন্মের কেউ কেমনটি করতে পারত বলে আমার মনে হয় না।

ফ্লিন্টফ নাকি স্টোকস

“ ফ্রেডির (ফ্লিন্টফ) চেয়ে বেন স্টোকস অনেক অনেক এগিয়ে। স্টোকস আমার সবচেয়ে কাছাকাছি সংস্করণ, আমার মতোই হৃদয় উজার করে দিয়ে খেলে। ফ্লিন্টফও ভালো ছিল, কিন্তু স্টোকস অসাধারণ। এই মুহূর্তে বিশ্বের সেরা ক্রিকেটার স্টোকস।”

নেতৃত্বের ব্যর্থতা

“ ১২ টেস্টে অধিনায়কত্বের প্রথম ৯ ম্যাচ আমাকে খেলতে হয়েছে ক্লাইভ লয়েডের পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। দেশে আমরা ১-০তে হেরেছি, ওদের ওখানে গিয়ে ২-০তে। ওই সময়ের ওয়েস্ট ইন্ডিজ দল বিবেচনায় ফল খুব খারাপ নয়! তবে সত্যি বলতে, নেতৃত্বের ছোট ছোট ব্যাপারগুলির জন্য আমি আসলে প্রস্তুত ছিলাম না। যতটা না কমান্ডার, আমি তার চেয়ে বেশি ছিলাম সাধারণ।”

প্রসঙ্গ বিরাট কোহলি

“ বিরাট প্রতিপক্ষকে সবসময় চাপে ফেলে দেয়। নিজের খেলোয়াড়দের পাশে দাঁড়ায় সে। সামনে থেকে নেতৃত্ব দেয়। ওর বিপক্ষে খেলতে পারলে দারুণ লাগত। ভারতীয় ক্রিকেটকে সামনে এগিয়ে নেওয়ার জন্য উপযুক্ত ব্যক্তি বিরাট।”