টেস্ট অধিনায়ক হতে চান এলগার

দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের নেতৃত্ব থেকে ফাফ দু প্লেসি সরে যাওয়ার পর তার সম্ভাব্য উত্তরসূরি নিয়ে চলছে আলোচনা। এর মাঝে নিজের ইচ্ছার কথা জানিয়ে রাখলেন ডিন এলগার। জানালেন, প্রস্তাব পেলে ইতিবাচকভাবে ভাববেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2020, 11:57 AM
Updated : 25 May 2020, 02:04 PM

বছরের শুরুতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পর অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান দু প্লেসি। গত মার্চে টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন বাঁহাতি স্পিনার কেশব মহারাজ। ইচ্ছা আছে এইডেন মারক্রামেরও।

এবার সেই তালকায় যোগ হলেন এলগার। ক্রিকেট সাউথ আফ্রিকার বরাত দিয়ে সোমবার রয়টার্স তাদের প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।

“টেস্ট অধিনায়কের পথচলা সহজ নয়। তবে আমি মনে করি, অধিনায়কত্বটা আমার সহজাত।”

“অতীতে আমি অনেক দলকে নেতৃত্ব দিয়েছি; সেই স্কুল থেকে প্রাদেশিক পর্যায় পর্যন্ত এবং ফ্রাঞ্চাইজি পর্যায়েও। আমি এটা ভীষণ উপভোগ করি। অধিনায়কত্বের প্রস্তাব দেওয়া হলে অবশ্যই আমি সময় নিয়ে খুব ভালোভাবে ভেবে দেখব। কারণ, এটি আমার কাছে অনেক বড় বিষয়।”

সীমিত ওভারের ক্রিকেটে দলকে নেতৃত্ব দিয়ে সফল হওয়ায় কুইন্টন ডি কককে ভবিষ্যৎ টেস্ট অধিনায়ক হিসেবে দেখছিলেন অনেকে। তবে এপ্রিলে সিএসএ’র ক্রিকেট পরিচালকের দায়িত্ব পাকাপাকিভাবে পাওয়ার পর গ্রায়েম স্মিথ জানান, কিপার-ব্যাটসম্যানকে টেস্ট অধিনায়ক করার ইচ্ছা তাদের নেই।

সূচি অনুযায়ী জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্টের সিরিজ খেলার ইচ্ছা দক্ষিণ আফ্রিকার। করোনাভাইরাস পরিস্থিতিতে সিরিজটি সঠিক সময়ে হওয়া নিয়ে শঙ্কা থাকলেও উপায় খুঁজছে সিএসএ। হাতে সময় বেশি না থাকায় টেস্ট অধিনায়ক নির্বাচন করাটা তাদের জন্য জরুরি হয়ে পড়েছে।

এর আগে নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে দুই টেস্টে নেতৃত্ব দিতে দেখা গেছে এলগারকে; ২০১৭ সালে লর্ডসে ২১১ রানে হারের ম্যাচে এবং ২০১৯ সালের শুরুতে পাকিস্তানের বিপক্ষে ১০৭ রানে জয়ের ম্যাচে।