চল্লিশেও ভারতের হয়ে খেলতে চান হরভজন

এই জুলাইয়ের শুরুতেই বয়স চল্লিশ পূর্ণ করবেন হরভজন সিং। সবশেষ আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন চার বছর আগে। তবু ভারতের হয়ে মাঠে নামার ইচ্ছে তার মরে যায়নি। এই অফ স্পিনারের বিশ্বাস, টি-টোয়েন্টিতে দেশের হয়ে খেলতে তিনি ফিট। মানসিকভাবেও প্রস্তুত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2020, 05:37 AM
Updated : 25 May 2020, 07:18 AM

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের দ্বিতীয় সফলতম বোলার হরভজন। তার ৭০৭ উইকেটের চেয়ে বেশি নিয়েছেন কেবল অনিল কুম্বলে (৯৫৩)।

তবে তার আন্তর্জাতিক ক্যারিয়ার থেমে আছে দীর্ঘদিন ধরেই। সবশেষ টেস্ট ও ওয়ানডে খেলেছেন ২০১৫ সালে। এই দুই সংস্করণে ক্যারিয়ারের ইতি দেখে ফেলেছেন হরভজন নিজেও। তবে তার স্বপ্ন বেঁচে আছে ২০ ওভারের ক্রিকেট ঘিরে।

আন্তর্জাতিক ক্রিকেটে তিনি সবশেষ খেলেছেন টি-টোয়েন্টিতেই। ২০১৬ এশিয়া কাপে একটি ম্যাচ খেলেছিলেন বাংলাদেশে, ভালোও করেছিলেন। এরপর আর সুযোগ মেলেনি।

আইপিএলে অবশ্য তিনি নিয়মিত পারফরমার। এটিই তাকে এখনও আশা দেখাচ্ছে ভারতের হয়ে আবার মাঠে নামার, বলেছেন তিনি ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে সাক্ষাৎকারে।

“ আমি প্রস্তুত (ভারতের হয়ে খেলতে)। আইপিএলে যদি ভালো বোলিং করতে পারি… বোলারদের জন্য এই টুর্নামেন্ট খুবই কঠিন, কারণ মাঠ ছোট, বিশ্বের শীর্ষ ক্রিকেটাররা খেলেন… তাদের বিপক্ষে বল করা খুবই চ্যালেঞ্জিং… আইপিএলে তাদের বিপক্ষে ভালো বল করলে আন্তর্জাতিক ক্রিকেটেও ভালো করা সম্ভব। আইপিএলে আমি মূলত পাওয়ার প্লে ও মাঝের ওভারগুলোতে বল করেছি এবং নিয়মিত উইকেট নিয়েছি।”

১৫০ উইকেট নিয়ে আইপিএলের তৃতীয় সেরা উইকেট শিকারি বোলার হরভজন। ওভারপ্রতি রান দিয়েছেন কেবল ৭.০৫। ১০ বছর মুম্বাই ইন্ডিয়ান্সে খেলে তিনি নাম লিখিয়েছেন আরেক বড় ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংসে। গত আইপিএলেও তিনি ছিলেন সফল, ১১ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন ওভারপ্রতি ৭.০৯ রান দিয়ে। এই পারফরম্যান্সই তাকে জোগাচ্ছে বিশ্বাস।

“আন্তর্জাতিক ক্রিকেটে সব দলের কিন্তু আইপিএল দলগুলির মতো মানসম্পন্ন ক্রিকেটার নেই। আইপিএলের সব দলেরই প্রথম ৬ ব্যাটসম্যান খুব ভালো। হ্যাঁ, ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপ দুর্দান্ত। কিন্তু আমি যদি আইপিএলে ডেভিড ওয়ার্নার, জনি বেয়ারস্টোদের আউট করতে পারি, আন্তর্জাতিক ক্রিকেটে কেন পারব না?”

“তবে এটা তো আমার হাতে নেই। এখনকার ভারতীয় দলের ম্যানেজমেন্টের কেউ আমার সঙ্গে এসব নিয়ে কথা বলে না।”

আইপিএলে ক্রমাগত ভালো করে গেলেও টি-টোয়েন্টিতে জাতীয় দলে ডাক না পাওয়ায় হতাশ অভিজ্ঞ এই স্পিনার।

“তারা (নির্বাচকরা) আমার দিকে তাকাচ্ছে না, কারণ তারা মনে করে আমার বয়স অনেক বেশি। ঘরোয়া ক্রিকেটেও আমি খেলি না (আইপিএল ছাড়া)। গত ৪-৫ বছরে তারা আমার দিকে তাকায়নি, যদিও আইপিএলে ভালো করছিলাম, উইকেট নিচ্ছিলাম এবং রেকর্ড আমার পক্ষে ছিল।”