বাংলাদেশ দলের ‘হেড শেফ’ মুশফিক

উইকেটের সামনে-পেছনে এমনিতেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হয় মুশফিকুর রহিমকে। তবে মাঠের বাইরেও তার ওপরে থাকে আরেকটি গুরু দায়িত্ব। ক্রিকেটাররা যখন আয়োজন করে নিজেরা রান্না করেন, সেখানে মূল রাঁধুনি থাকেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2020, 06:08 AM
Updated : 24 May 2020, 09:09 AM

তামিম ইকবালের নিয়মিত ফেইসবুক লাইভে শনিবার রাতের আড্ডায় উঠে আসে নিজেদের রান্নার এই প্রসঙ্গ। তুমুল আলোচিত এই লাইভের শেষ পর্বে তামিমের সঙ্গে ছিলেন মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ ও মুশফিক।

আড্ডার এক পর্যায়ে তামিম জানালেন তাদের রান্নার এই আয়োজনের কথা। এমনিতে প্রধান রাঁধুনির দায়িত্বটা ইমরুল কায়েসের থাকে। তবে ইমরুল আপাতত দলের বাইরে। তাই মুশফিক এগিয়ে এসেছেন, জানালেন তামিম।

“একটা ব্যাপার আমরা সবাই উপভোগ করেছি সবসময়। আমাদের দলের একটা কালচার আছে, যখন আমরা দেশের বাইরে খেলতে যাই এবং যদি সুযোগ-সুবিধা পাই, তাহলে একদিন আমরা নিজেরা রান্না করি। খিচুরি, ডিম, মুরগি… এসব। পটু ভাই ( সতীর্থরা ইমরুলকে এই নামেই ডাকেন) আমাদের হেড শেফ এমনিতে। তবে এখন হেড শেফ মুশফিকুর রহিম। বিভিন্ন ধরনের খাওয়া রান্না করা হয়।”

মুশফিক জানালেন রান্নার এই আয়োজনের উদ্দেশ্য। আর তিনি ধন্যবাদ দিলেন নিজের স্ত্রী ও তামিমকে।

“বাইরে গেলে, বিশেষ করে এক-দেড় মাসের সফরে একটা সময় আমাদের বিরক্তি পেয়ে বসে। বাইরের খাওয়া তো আর বাসার মতো হয় না। এটার একটা বড় কৃতিত্ব তোকে দিতে হয়। কারণ সবকিছুর উদ্যোক্তা লাগে। বাজার করা, কে কীভাবে করবে, রান্নাঘর ঠিক করা, সব তো তুই গুছিয়ে দিস।”

“আমি আসলে খুব বেশি পারি না। আমার স্ত্রীর সাহায্য কাজে লাগে। ও হোয়াটস অ্যাপে সব লিস্ট পাঠায় আর বলে দেয় যে এটার পর ওটা দিতে হবে। ওভাবে করে যতটুকু পারি। সবশেষ আমরা মনে হয় করেছিলাম শ্রীলঙ্কায়।”