ওয়াসিমের আবাহনীতে খেলার পেছনের গল্প

১৯৯০ দশকে সেই সময়ের অন্যতম সেরা বোলার ওয়াসিম আকরামকে এনে চমকে দিয়েছিল আবাহনী। ঢাকা প্রিমিয়ার লিগে তার আগে অনেক বড় মাপের বিদেশি খেলোয়াড় খেলে গেছেন বটে। তবে তাদের কমই পাকিস্তানের বাঁহাতি এই পেসারের মতো উন্মাদনা জাগিয়েছিলেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2020, 02:12 AM
Updated : 20 May 2020, 02:12 AM

বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের নিয়মিতফেইসবুক লাইভে মঙ্গলবার অতিথি ছিলেন আকরাম খান, মিনহাজুল আবেদীন ও খালেদ মাসুদ। একপর্যায়ে যোগ দেন ওয়াসিম। ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের ১৯৯৫ আসরে চারটি ম্যাচ খেলাবাঁহাতি এই পেসার জানান, ওই টুর্নামেন্টে খেলতে আসার পেছনের গল্প।

“প্রথমত, আমি বাংলাদেশে ক্রিকেট নিয়ে আগ্রহটাদেখতে চেয়েছিলাম। আমার মনে পড়ে, আমার ভালো বন্ধু কামাল ভাই (আহম মুস্তফা কামাল) হুটকরে আমাকে খেলতে আসার জন্য আমন্ত্রণ জানান। আমি বলেছিলাম, আমার সময় নেই।”

“তিনি বলেছিলেন, ‘তোমার অবশ্যই আসা উচিত, আবাহনী-মোহামেডানম্যাচে খেলা উচিত।’ আমার কোনো ধারণাই ছিল না, ব্যাপারটা কেমন হতে পারে। ক্রিকেট, ফুটবল,হকিতে তোমাদের যেমন ক্লাব আছে, পাকিস্তানে তেমন কোনো ক্লাব নেই।”

আকরাম মনে করিয়ে দেন প্রথম ম্যাচ ছিল ব্রাদার্সইউনিয়নের বিপক্ষে। বর্তমান বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সেদিন ছিল দর্শকে পূর্ণ। আগেথেকে এমন কিছুর আভাস পাওয়ার পরও চমকে গিয়েছিলেন ওয়াসিম।

“মানুষে পূর্ণ ছিল স্টেডিয়াম! ক্রিকেট নিয়ে এতোআগ্রহ দেখে বিস্মিত ছিলাম। বাংলাদেশে ক্লাব ক্রিকেট খেলে, এমন ক্রিকেটারদের কাছ থেকেআগে শুনেছিলাম, মাঠ দর্শকপূর্ণ থাকে, এখানে সবাই খেলাটা ভালোবাসে। তবে আমি ভাবতে পারিনি,বাংলাদেশে ক্রিকেট এতো বড় ব্যাপার।”

ওয়াসিমকে নিয়েও সেবার মোহামেডানের বিপক্ষে পারেনিআবাহনী। হেরেছিল ২ উইকেট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক