ইংরেজিতে দক্ষতা বাড়ানোর পরামর্শ বাবরকে

নেতৃত্বের পরীক্ষার সবে শুরু। সামনে অপেক্ষা করছে অনেক চ্যালেঞ্জ। মাঠে ও মাঠের বাইরে ধরে রাখতে হবে ভাবমূর্তি। নিজের বা দলের ব্যর্থতায় পড়তে হবে সমালোচনার মুখে। এসব কিছুর জন্য বাবর আজমকে প্রস্তুত হওয়ার পরামর্শ দিয়েছেন তানভির আহমেদ। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ককে ব্যক্তিত্বের উন্নতি, ইংরেজিতে দক্ষতা বাড়ানোর দিকে জোর দিতে বলেছেন সাবেক এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2020, 12:09 PM
Updated : 18 May 2020, 12:09 PM

গত বছর পাকিস্তানের টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পান বাবর। সম্প্রতি পেয়েছেন ওয়ানডে সংস্করণের দায়িত্ব। করোনাভাইরাসের কারণে মাঠের খেলা বন্ধ। ক্রিকেট ফিরলেই নতুন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বাবরকে, মনে করছেন তানভির।

দলের সাফল্য, ব্যর্থতা নিয়ে সংবাদ সম্মেলন, পুরস্কার বিতরণী অনুষ্ঠান, সাক্ষাৎকারে কথা বলতে হয় অধিনায়কের। বেশিরভাগ সময়ই ভাষাটা হয় ইংরেজি। ক্রিকেট পাকিস্তানকে তানভির জানান, বাবরের ইংরেজিতে উন্নতির প্রয়োজনীয়তা দেখেন তিনি।

“ব্যক্তিত্বে উন্নতির চেষ্টা করতে হবে। ব্যক্তিত্ব বলতে বুঝিয়েছি, একজন মানুষের পোশাকের জ্ঞানও হতে পারে। বাবর আজমের ইংরেজিতে দক্ষতাও বাড়াতে হবে, যা খুবই জরুরি।”

“যখনই কেউ অধিনায়ক হয়, তাকে টসের সময়, ম্যাচ পরবর্তী অনুষ্ঠানে কথা বলতে হয়। একই সঙ্গে তাকে অনেক চ্যানেলে সাক্ষাৎকার দিতে হয়, যখন সে বিভিন্ন দেশে সফরে যায়।”

নেতা হিসেবে দলের ক্রিকেটারদের কাছে গ্রহণযোগ্য হতে নিজেকে সব দিক থেকে অন্য উচ্চতায় রাখতে হবে, বাবরকে এই বার্তাও দিয়েছেন তানভির।

“একজন নেতাকে হতে হয় সময়নিষ্ঠ ও গোছানো, যেন বাকি খেলোয়াড়রা তাকে অনুসরণ করে। তার উচিত নিজের ফিটনেস লেভেল ধরে রাখা। কারণ, অধিনায়ক যদি নিজেই ফিট না থাকে তাহলে সে অন্যদের ফিটনেসের উন্নতির জন্য পরামর্শ দিতে পারবে না।”

“বাবর কীভাবে দলকে নেতৃত্ব দিচ্ছে সেটা দেখতে হবে। মানসিকভাবে তাকে দৃঢ় হতে হবে। কারণ, অধিনায়কের সামান্য বাজে পারফরম্যান্সই মিডিয়াকে সুযোগ করে দেয় সমালোচনা করার। তাই তাকে সমালোচনা সহ্য করতে হবে এবং প্রতিক্রিয়া দেখানো যাবে না। যদি সে সাড়া দেয়, তাহলে বিষয়গুলো তার জন্য কঠিন হয়ে যাবে।”

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা বাবর পাঁচ বছরেই নিজেকে তুলে নিয়েছেন অন্য পর্যায়ে। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ওয়ানডেতে আছেন তিন নম্বরে, টি-টোয়েন্টিতে শীর্ষে। ভালো শুরু না হলেও টেস্টে এখন পাঁচে আছেন ডানহাতি এই ব্যাটসম্যান।