মালিঙ্গার গোলা আসে আম্পায়ারের টাই থেকে!

এর আগে কখনও লাসিথ মালিঙ্গার মুখোমুখি হননি। লঙ্কান পেসারের বিপক্ষে খেলার আগে অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শ চেয়েছিলেন অ্যান্ড্রু হল। সতীর্থরা দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডারকে বলেছিলেন, মালিঙ্গা বোলিংয়ে এলে আম্পায়ারের টাইয়ের দিকে তাকিয়ে থাকতে। আগুনে গোলাগুলো আসে সেখান থেকেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2020, 05:31 PM
Updated : 17 May 2020, 05:31 PM

গতি আর সাইড আর্ম বোলিং অ্যাকশনের জন্য বরাবরই মালিঙ্গাকে খেলতে গিয়ে ভুগে থাকেন ব্যাটসম্যানরা।

২০০৬ সালে শ্রীলঙ্কা সফরে দুই টেস্টের সিরিজে হোয়াইটওয়াশড হয় দক্ষিণ আফ্রিকা। সিরিজের প্রথম ম্যাচে সফরকারীরা হারে ইনিংস ও ১৫৩ রানে। রোমাঞ্চকর লড়াইয়ের পর দ্বিতীয় টেস্ট হারে ১ উইকেটে।

ইএসপিএন-ক্রিকইনফোর ক্রিকেট মান্থলিতে সেই সিরিজের দ্বিতীয় টেস্টের বিভিন্ন স্মৃতিচারণ করেছেন সেসময় দলে থাকা দুই দলের বেশ কয়েকজন ক্রিকেটার। সেখানেই হল জানান, মালিঙ্গাকে নিয়ে তাকে দেওয়া পরামর্শের কথা।

“কী ধরনের বোলিংয়ের মুখোমুখি হতে হবে, তা নিয়ে আমি অনেকের সঙ্গে কথা বলেছিলাম। সেখানে লাসিথ মালিঙ্গা সম্পর্কে একটি পরামর্শ পেলাম। আমাকে বলা হলো, মালিঙ্গার বোলিংয়ের সময় আম্পায়ারের টাইয়ের দিকে নজর রাখতে, কারণ ওখান থেকে বলটা ছাড়া হয়। অন্য বোলারদের ক্ষেত্রে হাত ও কব্জির দিকে লক্ষ্য রাখতে হয়, সেখান থেকে বল বোঝা যায়। কিন্তু মালিঙ্গার ক্ষেত্রে আম্পায়ারের টাইয়ের দিকে তাকিয়ে থাকতে হবে এবং আশা করতে হবে বল সেখান থেকে আসবে।”

চোটের কারণে ওই সিরিজে ছিলেন না দক্ষিণ আফ্রিকার নিয়মিত অধিনায়ক গ্রায়েম স্মিথ ও অলরাউন্ডার জ্যাক ক্যালিস। ক্যালিসের জায়গায় সুযোগ পাওয়া হল সিরিজে চার ইনিংসে একবার আউট হয়েছিলেন মালিঙ্গার বলে। সেটি ছিল দ্বিতীয় টেস্টে।