স্টিভ ওয়াহর সমালোচনায় ওয়ার্নের নতুন 'অস্ত্র'

দুই দশকের বেশি সময় আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে একটি টেস্টের একাদশে জায়গা হারানোর পর থেকে শেন ওয়ার্নের কাছে সেই সময়ের অধিনায়ক স্টিভ ওয়াহর সবচেয়ে বড় পরিচয়, স্বার্থপর। রান আউটের পরিসংখ্যান সামনে আসার পর ওয়ার্ন পেয়ে গেছেন নতুন অস্ত্র। নতুন করে আবার বলেছেন, তিনি খেলেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে স্বার্থপর ওয়াহ।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2020, 10:58 AM
Updated : 16 May 2020, 12:20 PM

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটিংয়ের সময় সবচেয়ে বেশি রান আউটের সঙ্গে সম্পৃক্ত ওয়াহ। ১০৪ রান আউটের মধ্যে তার সঙ্গী ফিরেছেন ৭৩ বার। ওয়াহর ব্যাটিং সঙ্গীদের রান আউটের একটি ভিডিও সংকলন আপলোড করেন রব মুডি। এর সূত্র ধরে টুইটারে নতুন করে তোপ দাগেন ওয়ার্ন।

“ওয়াও! তাহলে স্টিভ ওয়াহ টেস্ট ক্রিকেটে (আসলে আন্তর্জাতিক ক্রিকেট) সবচেয়ে বেশি রান আউটে (১০৪) যুক্ত এবং তার সঙ্গীকে ৭৩ বার রান আউট করেছেন-এটা কি ঠিক? হুমম।”

টেস্টে ব্যাটিংয়ের সময় ২৭টি রান আউটে যুক্ত ছিলেন ওয়াহ। এর মধ্যে তার সঙ্গী প্যাভিলিয়নে ফেরেন ২৩ বার।

২০১৮ সালে প্রকাশিত নিজের জীবনী ‘নো স্পিন’ এ ওয়ার্ন লিখেছেন, তিনি খেলেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে স্বার্থপর ওয়াহ। কিংবদন্তি লেগ স্পিনারের মতে, রান আউটের এই পরিসংখ্যান তার সেই দাবিকে আরও দৃঢ় করল।

“হাজারবার বলেছি, আমি স্টিভ ওয়াহকে ঘৃণা করি না। আপনাদের জানার জন্য বলছি, সম্প্রতি আমি তাকে আমার সর্বকালের সেরা অস্ট্রেলিয়া দলে রেখেছি। তবে এই পরিসংখ্যান অনুযায়ী, যেসব ক্রিকেটারদের সঙ্গে আমি খেলেছি, তাদের মধ্যে সবচেয়ে স্বার্থপর ওয়াহ।”

১৯৯৯ সালে ক্যারিবিয়ান সফরে সেই সময়ের সহ-অধিনায়ক ওয়ার্নকে চতুর্থ টেস্টে একাদশের বাইরে রেখেছিলেন ওয়াহ। সমস্যার সূত্রপাত সেই থেকে। এরপর থেকে গুরুত্বপূর্ণ সময়ে পাশে না দাঁড়ানো অধিনায়ককে সমালোচনা করে আসছেন ওয়ার্ন। নো স্পিনে লিখেছেন, ওয়াহ কেবল স্বার্থপরের মত নিজের গড় ৫০ এর ওপরে রাখা নিয়েই ভাবত।