দু প্লেসির চোখে বাংলাদেশের বদলে যাওয়া

এক সময় বাংলাদেশ দল নির্ভর করত দু-একজন ক্রিকেটারের ওপর। তাদেরকে থামাতে পারলেই নিশ্চিত হয়ে যেত জয়। এখন বদলে গেছে বাস্তবতা, এই দলে পারফরমার অনেক। ফাফ দু প্লেসির চোখে, আগের বাংলাদেশ দলের সঙ্গে এখনকার বাংলাদেশ দলের সবচেয়ে বড় পার্থক্য এটিই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2020, 03:00 AM
Updated : 14 May 2020, 03:00 AM

দলটির বদলে যাওয়ার কথা দু প্লেসি শোনালেন বাংলাদেশের একজনকেই। তামিম ইকবালের নিয়মিত ফেইসবুক লাইভে বুধবার রাতের অতিথি ছিলেন দু প্লেসি। দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারকে তামিম বলেন বাংলাদেশ ক্রিকেটের পথচলার মূল্যায়ন করতে।

২০১১ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে প্রথম খেলেছিলেন দু প্লেসি। গত ৯ বছরে এরপর খেলেছেন আরও বেশ কবার। বাংলাদেশের বিপক্ষে তার পারফরম্যান্স দুর্দান্ত। ওয়ানডেতে ব্যাটিং গড় ৬৩, টেস্টে ১৩৫, টি-টোয়েন্টিতে ৯৫!

তবে এই পথ পরিক্রমায় বাংলাদেশের উন্নতিও দেখেছেন তিনি। নিজের অভিজ্ঞতা থেকে তুলনা করলেন আগের বাংলাদেশ দলের সঙ্গে এখনকার দলের।

“আগে বাংলাদেশ দল দু-একজন ক্রিকেটারের ওপর নির্ভর করত। ওই উইকেট দুটি নিলেই কাজ সহজ হয়ে যেত। এখন দলটা গড়ে উঠেছে, আরও অনেক ক্রিকেটার উঠে এসেছে। স্পিনারদের ব্যাপার তো আছেই। সাকিব সবসময়ই দারুণ স্পিনার ছিল, এখন আরও বেশ কজন স্পিনার এসেছে।”

“ফাস্ট বোলাররাও ভালো হয়ে উঠছে। উপমহাদেশের দলগুলির জন্য এটা সবসময়ই বড় ব্যাপার। দেশের বাইরে গেলে সবসময়ই চ্যালেঞ্জ সেটি, পেস আক্রমণ কতটা ভালো। অনেক ম্যাচ খেলা হচ্ছে বলে তোমাদের ব্যাটিংও ভালো হয়েছে।”

গত বছর দু প্লেসির নেতৃত্বে খেলা দক্ষিণ আফ্রিকাকে হারিয়েই বাংলাদেশ শুরু করেছিল বিশ্বকাপ অভিযান।