অস্ট্রেলিয়াকে চূড়ায় দেখে চটেছেন গম্ভির

যে দল দেশের বাইরে জিততে পারে না, তারা কীভাবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে? এই প্রশ্ন গৌতম গম্ভিরের। অস্ট্রেলিয়াকে টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে দেখে প্রচণ্ড বিরক্ত সাবেক ভারতীয় ওপেনার। তার মতে, বিশ্বের এক নম্বর টেস্ট দল ভারত।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2020, 02:57 PM
Updated : 11 May 2020, 02:57 PM

র‌্যাঙ্কিংয়ে ভারত এক নম্বরে ছিল প্রায় চার বছর ধরে। এই মাসের শুরুতে র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদের পর তারা নেমে গেছে তিন নম্বরে। শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া।

কিন্তু র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলকে সেরা মানতে নারাজ গম্ভির।

“আমার মতে, এক নম্বর হওয়া উচিত ভারতের। আমি তো ভেবেই পাচ্ছি না, কোন বিবেচনায় অস্ট্রেলিয়া এক নম্বর দল হয়! দেশের বাইরে ওদের পারফরম্যান্স প্রচণ্ড বাজে, বিশেষ করে উপমহাদেশে।”

“দেশের বাইরে সিরিজ ভারতও হেরেছে। কিন্তু ভারত তো অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ জিতেও এসেছে। এছাড়াও দক্ষিণ আফ্রিকায় একটি টেস্ট জিতেছে, ইংল্যান্ডে একটি টেস্ট জিতেছে, খুব বেশি দল সেটি করতে পারেনি।”

করোনাভাইরাসের প্রকোপে স্থগিত হয়ে যাওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতি নিয়েও প্রবল আপত্তি আছে তার।

“এই পয়েন্ট ও র‌্যাঙ্কিং পদ্ধতিতে আমার বিশ্বাস নেই। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতি তো সম্ভবত সবচেয়ে বাজে ছিল, দেশের মাটিতে ও দেশের বাইরে জয়ের জন্য পয়েন্ট সমান! এটা খুবই হাস্যকর।”

র‌্যাঙ্কিংয়ের এবারের হালনাগাদে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে ৫০ ভাগ করে। এই দুই মৌসুমে দেশের বাইরে ১৫ টেস্টের ৭টি জিতেছে ভারত, অস্ট্রেলিয়া জিতেছে ৮ টেস্টের ২টি। ২০১৯-২০ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ। এই সময়ে দেশের বাইরে ৪ টেস্টের ২টি জিতেছে ভারত, ৫ টেস্টের ২টি অস্ট্রেলিয়া।