যেদিন ব্যাট হাতে রুবেলের দিকে তেড়ে গিয়েছিলেন কোহলি

ক্রিকেটে দলীয় লড়াইয়ে থাকে কত ব্যক্তিগত দ্বৈরথ। যেমনটা বাংলাদেশের রুবেল হোসেন ও ভারতের বিরাট কোহলির মধ্যে। মাঠে দুজন মুখোমুখি হলে তাদের শরীরী ভাষাই সেটি বলে দেয়। কীভাবে শুরু হয়েছিল এই লড়াই? রুবেল জানালেন পেছনের ইতিহাস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2020, 07:14 PM
Updated : 9 May 2020, 08:47 AM

ফেইসবুক লাইভে শুক্রবার রাতে তামিম ইকবালের সঙ্গে রুবেল ও তাসকিন আহমেদের কথোপকথনে উঠে আসে মাঠের ভেতর ও বাইরের বিভিন্ন প্রসঙ্গ। সেখানেই রুবেলের কাছে তামিম জানতে চেয়েছিলেন, কোহলির সঙ্গে তার দ্বৈরথের শুরুটা হলো কীভাবে।

২০০৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকায় হয়েছিল একটি ত্রিদেশীয় টুর্নামেন্ট। সেখানেই মুখোমুখি হয়েছিল ভারত ও বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। কোহলি ছিলেন ভারতীয় দলের অধিনায়ক। রুবেল জানালেন, কোহলির সঙ্গে তার ‘দ্বন্দ্বে’র শুরু সেখানেই।

“আমরা একসঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছি। তখন থেকে ওর সঙ্গে একটু দ্বন্দ্ব লেগে আছে। ও তখন অনেক বেশি স্লেজিং করত। হয়তো জাতীয় দলে একটু কমেছে, তবে অনূর্ধ্ব-১৯-এ প্রচুর স্লেজিং করত। দক্ষিণ আফ্রিকায় একটা ম্যাচ ছিল, ত্রিদেশীয় টুর্নামেন্টে। ও প্রচণ্ড পরিমাণে স্লেজিং করছিল, আমাদের যে ব্যাটসম্যান নামছিল তাকেই গালিগালাজ করছিল উল্টাপাল্টাভাবে। কীভাবে গালিগালাজ করছিল, সেটি আমরা সবাই জানি।”

“ওর সঙ্গে ওখানে খুব খারাপ একটা ঘটনা ঘটে। আমি ওকে আউট করার পর গালিগালাজ করেছিলাম। এরপর ও ব্যাটটা উল্টো করে ধরে ছিল আমার দিকে। আমাকে একটা গালি দিয়েছিল। তখন আমি ওর দিকে যাচ্ছিলাম, ও আমার দিকে তেড়ে আসছিল। এরপর আম্পায়ার এসে বিষয়টা সামলায়। তখন থেকেই ওর সঙ্গে আমার একটা দ্বন্দ্ব। এরপর থেকে জাতীয় দলে ওর সঙ্গে আমার দুয়েক দিন বেধেছে এরকম। শুরু হয় মূলত অনূর্ধ্ব-১৯ থেকেই।”