মেয়াদ বাড়ছে এমসিসি প্রেসিডেন্ট সাঙ্গাকারার

করোনাভাইরাসের কারণে তৈরি হওয়া ‘অস্বাভাবিক পরিস্থিতিতে’ আরও এক বছর মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসির প্রেসিডেন্ট হিসেবে দেখা যেতে পারে কুমার সাঙ্গাকারাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2020, 11:07 AM
Updated : 6 May 2020, 11:43 AM

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ককে প্রস্তাব দেওয়া হবে বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে এমসিসি।

প্রথম নন-ব্রিটিশ হিসেবে গত বছর অক্টোবরে ক্রিকেটের আইনকানুনের অভিভাবক সংস্থা হিসেবে পরিচিত অভিজাত এই ক্লাবের প্রেসিডেন্ট হন লঙ্কান কিংবদন্তি।

কোভিড-১৯ মহামারীতে অচলাবস্থা তৈরি হওয়ার কারণে তাকে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দায়িত্বে থেকে যাওয়ার প্রস্তাব দেওয়া হবে। আগামী ২৪ জুন ক্লাবটির বার্ষিক সভায় এই প্রস্তাব পাশ হতে পারে।

সাধারণত এমসিসির প্রেসিডেন্ট পদের মেয়াদ এক বছর। এ পর্যন্ত ব্যতিক্রম দেখা গেছে দুইবার, প্রথম ও দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়কালে; ক্লাবটির ১৯১৪-১৮ মেয়াদে প্রেসিডেন্ট ছিলেন লর্ড হক  (১৯১৪-১৮) ও ১৯৩৯-৪৫ মেয়াদে ছিলেন স্ট্যানলি ক্রিস্টোফারসন।

১৭৮৭ সালে প্রতিষ্ঠিত ক্লাবটির সঙ্গে সাঙ্গাকারার সম্পর্কের শুরু ২০০২ সালে। সফরকারী লঙ্কানদের হয়ে তিনি খেলেন এমসিসির বিপক্ষে। ২০০৫ সালে সুনামি আক্রান্তদের জন্য তহবিল সংগ্রহের ম্যাচে আবার এমসিসির বিপক্ষে খেলেন আন্তর্জাতিক একাদশের হয়ে।

তবে এমসিসির প্রেসিডেন্ট হওয়ার যোগসূত্র তৈরি হয় ২০১১ সালে। সেবার এমসিসি স্পিরিট অব ক্রিকেট কাউড্রে লেকচারে সাঙ্গাকারা বক্তৃতা দারুণভাবে প্রশংসিত হয় ক্রিকেট বিশ্বজুড়ে। পরের বছরই তাকে সম্মানসূচক আজীবন সদস্যপদ দেয় এমসিসি। সেই বছরই এমসিসি ক্রিকেট কমিটিতে জায়গা পান তিনি। সেখানেও রাখেন সক্রিয় ভূমিকা।